Afghanistan Crisis: আফগানিস্তান থেকে উৎখাত হতে পারে উইঘুরেরা, উদ্বিগ্ন মানবাধিকার সংগঠন

তালিবান কাবুল দখল নেওয়ার পরে তাদের পাশে থাকার প্রথম বার্তাটি এসেছিল চিন থেকে।

Updated By: Sep 1, 2021, 08:39 PM IST
Afghanistan Crisis: আফগানিস্তান থেকে উৎখাত হতে পারে উইঘুরেরা, উদ্বিগ্ন মানবাধিকার সংগঠন
নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানে তালিবানি সরকার গঠন হলে সেখানে কি আর থাকতে পারবেন উইঘুরেরা? সেই চিন্তাতেই এখন দিন কাটছে উইঘুরদের। আর সেই বিষয়টি নিয়ে উদ্বিগ্নও হয়ে আছে বিশ্বের মানবাধিকার সংগঠনগুলি। 
 
উইঘুর মুসলিমদের এই দুশ্চিন্তা অবশ্য পুরনো। ২০১৭ সালে প্রথম চিনে উইঘুরদের উপর নিপীড়নের খবর প্রকাশিত হয়। উইঘুরদের উপর অত্যাচারের ছিল নানা অভিমুখ। জন্ম নিয়ন্ত্রণে বাধ্য করা হয়েছিল তাঁদের। বন্দি করে রাখা হয়েছিল ডিটেনশন ক্যাম্পেও।
 
 
জানা গিয়েছে, আফগানমুলুকে প্রায় হাজার দু'য়েক উইঘুর মুসলিমের বাস। আশঙ্কা, আফগানিস্তানে (Afghanistan) পাকাপাকি ভাবে তালিবানরাজ কায়েম হলে এদের চিনে ফেরত পাঠিয়ে দেওয়া হতে পারে। ফলে বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলিও এই বিষয়টি নিয়ে উদ্বিগ্ন। 
 
উল্লেখ্য, তালিবান (Taliban) কাবুলের দখল নেওয়ার পর তাদের পাশে থাকার প্রথম বার্তাটি এসেছিল চিন থেকে। তালিবানের সঙ্গে হাত মিলিয়ে কাজ করার কথা বলেছিল জিনপিংয়ের প্রশাসন। এখন চিনের মদতপুষ্ট তালিবান কি উইঘুরদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ ব্যবহার করবে? এ নিয়েই দুশ্চিন্তা বাড়ছে বিভিন্ন মহলে।
 
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
 
 
.