India-Taliban meet: দোহাতে ভারত-তালিবান বৈঠক, ভারতীয় নাগরিকদের সুরক্ষা নিয়ে আলোচনা

প্রথমবার সরকারিভাবে ভারতের সঙ্গে বৈঠক হল তালিবানদের। 

Updated By: Sep 1, 2021, 07:49 AM IST
India-Taliban meet: দোহাতে ভারত-তালিবান বৈঠক, ভারতীয় নাগরিকদের সুরক্ষা নিয়ে আলোচনা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: মার্কিন সেনা আফগানিস্তান ত্যাগ করার পর পুনরায় সে দেশে পূর্ণ ক্ষমতা দখল করল তালিবান। এরপরেই প্রথমবার সরকারিভাবে ভারতের সঙ্গে বৈঠক হল তালিবানদের। এদিন দোহায় আফগানিস্তান সরকারের সম্ভাব্য বিদেশমন্ত্রী শের মহম্মদ আব্বাস স্তানিকজাইয়ের (Sher Mohammad Abas Stanekzai) সঙ্গে বৈঠক করেন কাতারে ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তল৷ 

মূলত, নিরাপত্তা, সুরক্ষা ও আফগানিস্তানে আটকে থাকা ভারতীয় নাগরিকদের দ্রুত দেশে ফেরানোর ব্যাপারে আলোচনা হয়েছে। তালিবানের অনুরোধে দোহাতে ভারতীয় দূতাবাসে দুপক্ষের মধ্যে বৈঠক হয়। 

আরও পড়ুন, Afghanistan Crisis: 'আমার মাতৃভূমি ক্লান্ত'; উদ্বাস্তু শিবিরে আফগান গায়কের মর্মভেদী গান

একটি অফিসিয়াল বিবৃতিতে বলা হয়েছে,  'আফগানিস্তানে আটকে থাকা ভারতীয় নাগরিকদের নিরাপত্তা এবং তাঁদের দ্রুত ভারতে ফেরা নিয়েই আলোচনা হয়েছে৷ পাশাপাশি আফগান নাগরিক বিশেষত সংখ্যালঘু যাঁরা ভারতে আসতে চান সেই প্রসঙ্গও আলোচনায় উঠেছে।'

বৈঠকে ভারতের পক্ষ থেকে দ্ব্যর্থহীন ভাষায় জানানো হয়েছে, আফগানিস্তানের (Afghanistan) মাটিতে যেন ভারত-বিরোধী সন্ত্রাসবাদী কার্যকলাপ গড়ে না ওঠে। শুধু তাই নয়, তালিবান আফগানিস্তানের দখল নেওয়ার পরই যে ভাবে জঙ্গিরা আফগান-মাটিকে নিজেদের পছন্দের জায়গা হিসেবে ব্যবহার করতে শুরু করেছে, তা নিয়েও নিজেদের আপত্তির কথা জানিয়েছে ভারত।

প্রসঙ্গত, এই বৈঠক আগেই অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা ছিল। তবে চিন্তা-ভাবনার জন্য বেশ কিছু দিন সময় নিয়ে তবেই তালিবানের সঙ্গে এই আলোচনায় বসল ভারত।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.