Afghanistan: Guantanamo Bay ফেরত হাই-প্রোফাইল এই জঙ্গিই এখন Taliban-দের প্রতিরক্ষা মন্ত্রী

Guantanamo Bay, আমেরিকার এই কারাগারে রাখা হয় বিশ্বের ভয়ঙ্কর জঙ্গিদের। 

Updated By: Aug 26, 2021, 08:14 AM IST
Afghanistan: Guantanamo Bay ফেরত হাই-প্রোফাইল এই জঙ্গিই এখন Taliban-দের প্রতিরক্ষা মন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: গুয়েন্তানামো বে (Guantanamo Bay), মার্কিন সেনার কারাগার। সেখানে বিশ্বের ভয়ঙ্করতম জঙ্গি এবং অপরাধীদের বন্দি করে রাখা হয়। সূত্রের খবর, কিউবার  Guantanamo Bay কারাগারের এক প্রাক্তন বন্দি তথা হাইপ্রোফাইল এক জঙ্গি নেতাকে, এবার অন্তর্বর্তীকলীন প্রতিরক্ষা মন্ত্রী নিয়োগ করেছে তালিবানরা (Taliban)। 

আফগানিস্তানে তালিবানি সরকার গঠন এখন শুধু সময়ের অবস্থা। এই অবস্থায় সরকারের গুরুত্বপূর্ণ পদে বিশ্বাসযোগ্য ব্যক্তিদের নিয়োগ শুরু করেছে তালিবানরা। হাজি মহম্মদ ইদ্রিস (Haji Mohammad Idris)-কে দি আফগানিস্তান ব্যাঙ্কের (Da Afghanistan Bank)-এর কার্যনির্বাহী প্রধান হিসেবে নিয়োগ করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছে তালিবানদের মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ (Zabihullah Mujahid)। এছাড়া সংবাদ সংস্থা সূত্রে খবর, গুল আগাহকে  কার্যনির্বাহী অর্থমন্ত্রী এবং সদর ইব্রাহিমকে কার্যনির্বাহী অর্থমন্ত্রী নিয়োগ করেছে তালিবানরা। 

আরও পড়ুন:'Badri 313': নয়া আতঙ্ক হয়ে উঠতে পারে Taliban-দের এই স্পেশ্যাল ফোর্স, Video প্রকাশ্যে

মোল্লা আব্দুল কায়ুম জাকির (Mullah Abdul Qayyum Zakir)। তালিবানদের (Taliban) প্রতিষ্ঠাতা মোল্লা উমর (Mullah Omar) খুব ঘনিষ্ঠ। জানা গিয়েছে, ২০০১-এ মার্কিন সেনার হাতে পাকড়াও হয় এই জঙ্গি নেতা। ২০০৭ পর্যন্ত বিশ্বের অন্যতম ভয়ঙ্কর কারাগার গুয়েন্তানামো বে (Guantanamo Bay)-তে বন্দি ছিল সে। এরপর আফগান সরকারের হাতে তাকে তুলে দিয়েছিল মার্কিন সেনা। সংবাদ সংস্থা সূত্রে খবর,  মোল্লা আব্দুল কায়ুম জাকিরকেই (Mullah Abdul Qayyum Zakir) বর্তমানে অন্তর্বর্তীকলীন প্রতিরক্ষা মন্ত্রী নিয়োগ করেছে তালিবানরা (Taliban)। 

আরও পড়ুন: Afghanistan: চাইলে ৩১ অগাস্টের পরেও দেশ ছাড়তে পারবেন আফগানরা, আশ্বাস তালিবানের; দাবি জার্মান দূতের

.