Afghanistan: চাইলে ৩১ অগাস্টের পরেও দেশ ছাড়তে পারবেন আফগানরা, আশ্বাস তালিবানের; দাবি জার্মান দূতের

তালিবানের তরফে এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও স্পষ্ট ঘোষণা করা হয়নি।

Updated By: Aug 25, 2021, 11:41 PM IST
Afghanistan: চাইলে ৩১ অগাস্টের পরেও দেশ ছাড়তে পারবেন আফগানরা, আশ্বাস তালিবানের; দাবি জার্মান দূতের

নিজস্ব প্রতিবেদন: ক্ষণে ক্ষণেই মত ও পথ বদল করছে তালিবান। ৩১ অগাস্টেই আমেরিকাকে আফগানিস্তান ছেড়ে চলে যেতে হবে বলেছিল তারা। পাশাপাশি জানিয়েছিল, এয়ারপোর্টের সমস্ত রাস্তা বন্ধ করে দেবে তারা, একজন আফগানকেও নির্ধারিত দিনের পরে দেশ ছাড়তে দেবে না। কিন্তু একেবারে সর্বশেষতম খবর হল, পরবর্তী সময়ে দেশ ছাড়তে ইচ্ছুক আফগানদের পথের বাধা হয়ে দাঁড়াবে না তালিবান। ৩১ অগাস্টের পরেও কেউ যেতে চাইলে বৈধ কাগজপত্র দেখিয়ে যেতেই পারবেন।    

মার্কিন সেনা আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার পরেও আফগানরা (Afghans) চাইলে নিজেদের দেশ ছাড়তে পারবেন, বাধা দেবে না তালিবান (Taliban)। এমনই দাবি এক জার্মান দূতের। বুধবার Markus Potzel নামের ওই জার্মান দূত একটি টুইটে বলেন, ৩১ অগাস্টের পরে আফগানরা যদি দেশ ছেড়ে চলে যেতে চান তা হলে তাঁদের বাধা দেওয়া হবে না।

আরও পড়ুন: Afghanistan Crisis: তালিবান রুখতে যে কোনও মুহূর্তে ঝাঁপিয়ে পড়তে পারে তাজিক বীরেরা, ক্রমশ দুর্গম হচ্ছে পঞ্জশির

মার্কাসের দাবি, তিনি তালিবান নেতা শের মহম্মদ আব্বাস স্টানিকজাই-য়ের (Taliban deputy chief negotiator Sher Mohammad Abbas Stanikzai) সঙ্গে আলোচনা করেছেন। আব্বাস স্টানিকজাই মার্কাসকে আশ্বস্ত করেছেন, বৈধ কাগজপত্র দেখিয়ে কেউ যদি ৩১ অগাস্টের পরেও অন্যত্র যেতে চান যেতে পারবেন। 
কূটনৈতিক মহলের একাংশের দাবি, জি-৭ বৈঠকে আফগানদের দেশ ছাড়ার বিষয়ে আলোচনার পরেই হয়তো নিজেদের অবস্থান থেকে কিছুটা সরেছে তালিবান। অর্থাৎ আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করতে চাইছে তারা। যদিও সরাসরি তালিবানের তরফে এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও স্পষ্ট ঘোষণা করা হয়নি।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: World Water Week: ক্রমশ ভয়াল হওয়া জলসঙ্কট কিন্তু মোটেই আর জলের মতো সহজ কোনও ব্যাপার নয়!