Afghanistan: দেশ চালাবে 'কাউন্সিল', প্রাক্তন সেনা কর্মীদের সাহায্য চাইছে Taliban!

যদিও তালিবানদের এই কৌশল নিয়ে সংশয়ে রয়েছে আন্তর্জাতিক মহল।

Updated By: Aug 19, 2021, 07:31 AM IST
 Afghanistan: দেশ চালাবে 'কাউন্সিল', প্রাক্তন সেনা কর্মীদের সাহায্য চাইছে Taliban!

নিজস্ব প্রতিবেদন: তালিবানের দখলে আফগানিস্তান। সরকার গঠনের তৎপরতা তুঙ্গে। গতকালই প্রাক্তন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই-র সঙ্গে দেখা করেছেন তালিবান কম্যান্ডার আনাস হাক্কানি। সংবাদ সংস্থা রয়টার সূত্রের খবর, সরকার চালাতে গঠিত হবে একটি কাউন্সিল। যার মাথায় থাকবে তালিবানদের সুপ্রিম লিডার হাইবাতুল্লাহ আখুন্দজাদা (Haibatullah Akhundzada)।

সূত্রের খবর, প্রাক্তন বায়ুসেনার কর্মী এবং সেনা কর্মীদের সঙ্গেও দেখা করবেন তালিবান নেতারা। তাঁরা যাতে তালিবানের সেই কাউন্সিল সরকারের অধীনে কাজ করেন, সেই আর্জি জানান হবে। যদিও যে লক্ষ্যে কাজ শুরু করেছে তালিবানরা, সেটা কতটা সফল হবে, তা নিয়ে সংশয়ে রয়েছে আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। কারণ গত ২০ বছরে হাজার হাজার আফগান সেনাকে হত্যা করেছে তালিবানরা। সম্প্রতি মার্কিন সেনার প্রশিক্ষণপ্রাপ্ত আফগান সেনাদেরও টার্গেট করেছে জঙ্গি গোষ্ঠীটি। 

আরও পড়ুন: England Vaccine: আর কয়েক দিনের মধ্যেই ব্রিটেনে ১৬-১৭ বছরের ছেলেমেয়েদের টিকাকরণ

আরও পড়ুন: Underwater Sculpture Park: সাগরতলে গাছের নীচে দাঁড়িয়ে মানুষ

সূত্রের খবর, হাইবাতুল্লাহ আখুন্দজাদা (Haibatullah Akhundzada) কাউন্সিলের প্রধান হলে, তার যে সহকারি সম্ভবত সে'ই প্রেসিডেন্টের ভূমিকা পালন করবে। বর্তমানে তালিবানদের সুপ্রিম লিডারের তিন জন ডেপুটি বা সহকারি রয়েছেন-মৌলবি ইয়াকুব, সিরাজুদ্দিন হাক্কানি এবং আব্দুল ঘানি বরাদর। 

.