England Vaccine: আর কয়েক দিনের মধ্যেই ব্রিটেনে ১৬-১৭ বছরের ছেলেমেয়েদের টিকাকরণ

ব্রিটেনে কমপক্ষে একটি ডোজ নিয়েছেন ৮৯ শতাংশ মানুষ।

Updated By: Aug 18, 2021, 11:49 PM IST
England Vaccine: আর কয়েক দিনের মধ্যেই ব্রিটেনে ১৬-১৭ বছরের ছেলেমেয়েদের টিকাকরণ

নিজস্ব প্রতিবেদন: আর দিন পাঁচেকের অপেক্ষা। তার পরেই করোনা টিকাকরণের প্রেক্ষিতে একটা বড় ধরনের লক্ষ্য পূরণ করবে ব্রিটেন।

আগামি ২৩ অগস্টের মধ্যে ব্রিটেনের ১৬ ও ১৭ বছর বয়সী সমস্ত ছেলেমেয়েকে করোনা টিকার (COVID-19 vaccine) প্রথম ডোজ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সে দেশে। এক বিবৃতিতে এই লক্ষ্যমাত্রার কথা জানিয়েছেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ (British Health Secretary Sajid Javid)।

আরও পড়ুন:  Genghis Khan: তালিবান-অধিকৃত আফগানিস্তান একদা ছিল চেঙ্গিসের দখলে, আজ তাঁর মৃত্যুদিন

এই লক্ষ্যমাত্রা নির্দিষ্ট হয়েছে তার কারণ, আগামি সেপ্টেম্বরেই ব্রিটেনে খুলে দেওয়া হচ্ছে স্কুল। তার আগে, ২৩ অগস্টের মধ্যে তাই ১৬ ও ১৭ বছর বয়সীদের টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিবৃতিতে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, আগামি সোমবারের মধ্যে ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসকে (এনএইচএস) ১৬ ও ১৭ বছর বয়সীদের টিকা দেওয়ার বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে।

করোনামৃত্যুর দিক দিয়ে ইউরোপে রাশিয়ার (Russia) পরেই ব্রিটেন (Britain)। তবে ব্রিটেনে টিকাদান (vaccinations) কার্যক্রম প্রথম থেকেই আশাব্যঞ্জক। সেখানে এরই মধ্যে তিন-চতুর্থাংশ প্রাপ্তবয়স্ক টিকার দু'টি ডোজই পেয়েছেন। আর কমপক্ষে একটি ডোজ নিয়েছেন দেশের ৮৯ শতাংশ মানুষ। এই টিকাদানের ফলেই ব্রিটেনে করোনায় আক্রান্ত হওয়ার পর হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর হার কমেছে বলে দাবি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের (Prime Minister Boris Johnson)।

এর উপর এখন কমবয়সীদের (teenagers) টিকাকরণও যদি সম্পূর্ণ হয় তা হলে নিশ্চিত ভাবে সেখানকার করোনাচিত্র বদলে যাবে বলেই মত সংশ্লিষ্ট মহলে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Underwater Sculpture Park: সাগরতলে গাছের নীচে দাঁড়িয়ে মানুষ

.