Durga Puja 2023: ১৪ বছর পর রোমে আসছেন মা দুর্গা…

১৪ বছর পর রোমে আবারও হতে চলেছে মা দুর্গার আরাধনা। ইতালির রোমে অবস্থিত ভারতীয় দূতাবাসের সহযোগিতায় ইন্ডিয়ান কালচারাল অরগানাইজেশন (ICO) এই দুর্গা পুজোর উদ্যোগ নিয়েছেন। আগামী ২০ অক্টোবর থেকে ২৪ অক্টোবর পর্যন্ত এই দুর্গোৎসব চলবে। এই দুর্গোৎসব হবে রোমের পার্কো মাদ্রে টেরেজা ক্যালকাটা-তে। আগামী শুক্রবার ২০ তারিখ সন্ধ্যে ৬টায়, উৎসবের উদ্বোধন করবেন ইতালিতে ভারতের রাষ্ট্রদূত আইএফএস অফিসার ডক্টর নীনা মালহোত্রা।

Updated By: Oct 18, 2023, 08:33 PM IST
Durga Puja 2023: ১৪ বছর পর রোমে আসছেন মা দুর্গা…

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৪ বছর পর রোমে আবারও হতে চলেছে মা দুর্গার আরাধনা। ইতালির রোমে অবস্থিত ভারতীয় দূতাবাসের সহযোগিতায় ইন্ডিয়ান কালচারাল অরগানাইজেশন (ICO) এই দুর্গা পুজোর উদ্যোগ নিয়েছেন। আগামী ২০ অক্টোবর থেকে ২৪ অক্টোবর পর্যন্ত এই দুর্গোৎসব চলবে। এই দুর্গোৎসব হবে রোমের পার্কো মাদ্রে টেরেজা ক্যালকাটা-তে। এক যুগেরও বেশি সময়ের পরে, রোমে মায়ের আরাধনার নেপথ্যে রয়েছেন প্রেসিডেন্ট রাজেশ সাহানী, ও কালচারাল সেক্রেটারি ড. উৎস ভাদুড়ী। আগামী শুক্রবার ২০ তারিখ সন্ধ্যে ৬টায়, উৎসবের উদ্বোধন করবেন ইতালিতে ভারতের রাষ্ট্রদূত আইএফএস অফিসার ডক্টর নীনা মালহোত্রা।

আরও পড়ুন: Amazon River: গত ১০০ বছরে জলস্তর এত নামেনি!শুকিয়ে যাচ্ছে বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম নদী...

উৎসবের পৃষ্ঠপোষকতায় রয়েছে ভারতীয় দূতাবাস। তাঁদের এই উৎসবের কালচারাল পার্টনার ’ইন্ডিয়া অ্যান্ড ইতালি @৭৫’ এবং ‘ইনক্রেডিবল ইন্ডিয়া’। এদের অ্যাসোসিয়েট পার্টনার ‘ইতালি কানাডা অ্যাসোসিয়েশন’ এবং ‘শহীদ ভগত সিং সভা’। সোশ্যাল মিডিয়া পার্টনার এবং কালচারাল ইভেন্ট পার্টনার হিসেবে থাকছে ‘ইন্ডিয়ান মিডিয়া পার্টনার’ এবং ‘ভারত ইভেন্টস্ ইতালি’। শুধুমাত্র দুর্গোৎসব নয়, তাঁরা পাশাপাশি উদযাপন করবেন নবরাত্রিও। ইন্ডিয়ান কালচারাল অরগানাইজেশনের প্রেসিডেন্ট জানিয়েছেন, তাঁদের এই বছরের প্রতীমা ১২ ফুট লম্বা। কলকাতার কুমোরটুলি থেকে তাঁরা এই বছরের প্রতিমা নিয়ে গিয়েছেন।

আরও পড়ুন: Israel Canine Unit Oketz: হামাসের সঙ্গে লড়াইয়ে দাপিয়ে বেড়াচ্ছে ইজরায়েলের সারমেয় বাহিনী, জেনে নিন K-9 সম্পর্কে

এই পুজোয় দেশের বিভিন্ন জায়গার খাবার থাকলেও সেই সবই হবে নিরামিষ। এই পুজোর মেনুতে অবশ্যই থাকছে বাঙালির পছন্দের খিচুড়ি এবং লাবড়া। এই পুজোর মাধ্যমেই ইউরোপিয়ান এবং ইতালিয়দের মধ্যে দুর্গোৎসবের আনন্দ ছড়িয়ে দেওয়ার চেষ্টা হবে বলে উদ্যোক্তাদের দাবি।

প্রতিদিনই পুজোর পরে তাঁরা সকলের জন্য প্রসাদের ব্যবস্থা রাখছেন। তাছাড়াও এই দুর্গোৎসবে থাকছে দেশের বিভিন্ন জায়গার খাবারের স্টল। প্রতিদিন রাতেই নবরাত্রি উপলক্ষে থাকছে মিউজিকাল ইভেন্ট যেখানে বলিউড নাচের পাশাপাশি থাকছে মেলডি নাইটও। সম্প্রতি তাঁরা জানিয়েছেন পুজোর সময়ও।   

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.