Amazon River: গত ১০০ বছরে জলস্তর এত নামেনি!শুকিয়ে যাচ্ছে বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম নদী...

Amazon River: দ্রুত আমাজনের শাখানদীগুলির জলও কমেছে বা প্রায় শুকিয়ে গিয়েছে। ফলে অনেক জায়গাতেই দেখা গিয়েছে, শুকনো নদীখাতে পড়ে রয়েছে নৌকা।

Updated By: Oct 18, 2023, 06:06 PM IST
Amazon River: গত ১০০ বছরে জলস্তর এত নামেনি!শুকিয়ে যাচ্ছে বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম নদী...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুকিয়ে যাচ্ছে ব্রাজিলের রেইন ফরেস্টের আমাজন নদী? সম্প্রতি আমাজন নদীর জলস্তর এতই নীচে নেমে এসেছে যে, বলা হচ্ছে, গত ১০০ বছরের মধ্যে এই নদীর জল কখনও এত কমে যায়নি! আমাজন নদীর এই জল কমে যাওয়া এই নদীর উপর নির্ভরশীল হাজার হাজার মানুষের দৈনন্দিন জীবন বিপন্ন করে তুলেছে। ধ্বংস করছে বিস্তীর্ণ এই অঞ্চলের  ইকোসিস্টেমকে। 

আরও পড়ুন: Israel-Palestine Conflict: গাজার হাসপাতালে ইজরায়েলি হামলায় কয়েকশো মৃত্যু! নিন্দায় মুখর বিশ্ব, উদ্বিগ্ন রাষ্ট্রসংঘ...

আসলে দ্রুত আমাজনের শাখানদীগুলির জলও কমেছে বা প্রায় শুকিয়ে গিয়েছে। ফলে অনেক জায়গাতেই দেখা গিয়েছে, শুকনো নদীখাতে পড়ে রয়েছে নৌকা। সন্নিহিত অঞ্চলের গ্রামবাসীদের মধ্যেও পানীয় জলের জন্য হাহাকার পড়ে গিয়েছে। এর আগে এই অঞ্চলে তীব্র খরা দেখা দিয়েছিল। সেই দীর্ঘদিনের খরা একটা প্রভাবও এই অঞ্চলে রয়ে গিয়েছে।

কেন এরকম হচ্ছে?

জানা গিয়েছে, এ সবই এল নিনো'র প্রভাব। সঙ্গে রয়েছে স্বল্পবৃষ্টি। ওই অঞ্চলের মাথায় তৈরি হচ্ছে না মেঘও। সব মিলিয়ে পরিস্থিতি খুবই জটিল হয়ে দাঁড়িয়েছে।

সম্প্রতি আমাজনেরই একটি শাখানদীতে ডলফিনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। অন্তত ১০০টি 'অ্যামাজনিয়ান রিভার ডলফিনে'র এই চরম পরিণতির খবর মিলেছে, যা ওই জলস্তর নেমে যাওয়ারই কুফল।  

আরও পড়ুন: Vietnam: দু'হাজার বছরের সম্পর্কের প্রেক্ষিতে রবীন্দ্রনাথের মূর্তির উন্মোচন ভিয়েতনামে...

আমাজন অঞ্চলের কর্তৃপক্ষের তরফে আশঙ্কা করা হচ্ছে, এই রকম খরা বা নদীর জলস্তর নেমে যাওয়ার ঘটনা হয়তো মাত্র ১০০ বছর সময়সীমায় নয়, হয়তো ইতিহাসেই এমন ঘটনা কখনও ঘটেনি। চলতি অক্টোবর পর্যন্ত যা হিসেবে মিলেছে, তাতে এখনই ৫ লাখ মানুষ এর জেরে ক্ষতিগ্রস্ত।  

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.