বিশ বছর পর ওয়ার্ল্ড ইকনমিক ফোরামে ভারতের প্রধানমন্ত্রী, বৈঠক হতে পারে ট্রাম্পের সঙ্গে

মার্কিন বিদেশমন্ত্রক সূত্রে খবর, ১৮ বছর পর ডোনাল্ড ট্রাম্পই প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসাবে যোগ দিচ্ছেন ওয়ার্ল্ড ইকনমিক ফোরামে। হোয়াইট হাউসের জনসংযোগ আধিকারিক সারা স্যান্ডারস জানান, এই অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারায় আগাম শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

Updated By: Jan 10, 2018, 12:26 PM IST
বিশ বছর পর ওয়ার্ল্ড ইকনমিক ফোরামে ভারতের প্রধানমন্ত্রী, বৈঠক হতে পারে ট্রাম্পের সঙ্গে
ফাইল চিত্র। এপি/ পিটিআই

নিজস্ব প্রতিবেদন: চলতি মাসেই সুইত্জারল্যান্ডের ড্যাভস-ক্লোস্টারে বসতে চলেছে ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের (ডব্লিউইএফ) বার্ষিক বৈঠক। এই অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংবাদমাধ্যম সূত্রে খবর, ২২ জানুয়ারি ওই অনুষ্ঠানে যোগ দিতে সুইত্জারল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। ২০ বছর পর ভারতের কোনও প্রধানমন্ত্রী ওয়ার্ল্ড ইকনমিক ফোরামে যোগ দিচ্ছেন। অন্যদিকে মার্কিন প্রেসিডেন্টও ১৮ বছর পর অংশগ্রহণ করছেন এই অনুষ্ঠানে।

আরও পড়ুন- ২০১৮-য় ৫০ হাজার রোহিঙ্গা শিশু জন্ম নেবে বাংলাদেশে!

মার্কিন বিদেশমন্ত্রক সূত্রে খবর, ১৮ বছর পর ডোনাল্ড ট্রাম্পই প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসাবে যোগ দিচ্ছেন ওয়ার্ল্ড ইকনমিক ফোরামে। হোয়াইট হাউসের জনসংযোগ আধিকারিক সারা স্যান্ডারস জানান, এই অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারায় আগাম শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। ওই মঞ্চে বিশ্ব নেতৃত্বের সামনে 'আমেরিকা ফার্স্ট' এই ভাবনা তুলে ধরবেন তিনি। মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবসা, শিল্প এবং শ্রমিকদের পরিকাঠামো আরও মজবুত করতে যে নীতি গ্রহণ করা হয়েছে, তা তুলে ধরবেন ট্রাম্প। তবে সারা জানান, মার্কিন প্রেসিডেন্টের সফরসূচি এবং বিভিন্ন দেশের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের খসড়া এখনও চূড়ান্ত হয়নি।

আরও পড়ুন- কাটল H1B ফাঁড়া, চাকরি বাঁচল কয়েক লক্ষ ভারতীয়র

সুইত্জারল্যান্ডের ড্যাভস-ক্লোস্টারের অনুষ্ঠিত ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের ভাবনা 'একটি ভগ্ন পৃথিবীর ভবিষ্যতের দায়িত্ব ভাগ করে নেওয়া।' দ্য ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম ১৯৭১ সালে তৈরি হয়।

উল্লেখ্য, এই মঞ্চেই নরেন্দ্র মোদীর সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে বলে সংবাদমাধ্যম সূত্রে খবর।

.