Russia-Ukraine War: ভারতের সঙ্গে যোগাযোগ USA-র, যৌথ প্রতিক্রিয়ায় জোর

রাশিয়ার সঙ্গে ভারতের ঐতিহাসিক বন্ধুত্ব রয়েছে

Updated By: Feb 25, 2022, 11:26 AM IST
Russia-Ukraine War: ভারতের সঙ্গে যোগাযোগ USA-র, যৌথ প্রতিক্রিয়ায় জোর

নিজস্ব প্রতিবেদন: মার্কিন বিদেশমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন (Antony Blinken) ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের (S Jaishankar) সঙ্গে টেলিফোনে আলোচনা করেছেন। সেই আলোচনায় তিনি ইউক্রেনের (Ukraine) উপর রাশিয়ার (Russia) আক্রমণের নিন্দা করার জন্য একটি শক্তিশালী যৌথ প্রতিক্রিয়ার গুরুত্বের ওপর জোর দিয়েছেন। একজন সরকারী মুখপাত্র এই খবর জানিয়েছেন।

ব্লিঙ্কেন এবং জয়শঙ্কর ইউক্রেনের উপর রাশিয়ার পূর্বপরিকল্পিত, উস্কানিবিহীন এবং অন্যায় হামলা নিয়ে আলোচনা করেছেন। স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস (Ned Price) বৃহস্পতিবার এই কলের একটি রিডআউটে বলেছেন।

প্রাইস জানিয়েছেন, "ব্লিঙ্কেন রাশিয়ার আক্রমণের নিন্দা এবং অবিলম্বে প্রত্যাহার ও যুদ্ধবিরতির আহ্বান জানাতে একটি শক্তিশালী যৌথ প্রতিক্রিয়ার গুরুত্বের উপর জোর দিয়েছেন।"

 

রাষ্ট্রপতি জো বাইডেনের (Joe Biden) হোয়াইট হাউসে (White House) একটি সাংবাদিক সম্মেলনের পরেই দুই নেতার মধ্যে এই আলচনাটি হয়। এখানে তিনি বলেন যে তার প্রশাসন ইউক্রেনীয় সংকট নিয়ে ভারতের সঙ্গে পরামর্শ করতে চলেছে।

আরও পড়ুন: Russia-Ukraine War Live Update: Russia-র বিরুদ্ধে লড়াইয়ে 'একা হয়ে গেছেন', দাবি Ukraine-র প্রেসিডেন্টের

একটি টুইটে, মিঃ জয়শঙ্কর বলেছেন, "@SecBlinke-এর কলের প্রশংসা করছি। ইউক্রেনের বর্তমান অবস্থা এবং এর প্রভাব নিয়ে আলোচনা করেছি।" এটা বোঝা যাচ্ছে যে ইউক্রেনের সঙ্কটে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের ভাবনা আলাদা।

 

রাশিয়ার সঙ্গে ভারতের ঐতিহাসিক বন্ধুত্ব রয়েছে। একই সময়ে, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের কৌশলগত অংশীদারিত্ব গত দেড় দশকে অভূতপূর্ব গতিতে বৃদ্ধি পেয়েছে।

মনে করা হচ্ছে যে বাইডেন প্রশাসন হোয়াইট হাউস, স্টেট ডিপার্টমেন্ট এবং জাতীয় নিরাপত্তা পরিষদ সহ বিভিন্ন মাধ্যমে, ইউক্রেনের সঙ্কটে পূর্ণ সমর্থন চেয়ে, ভারতের সঙ্গে যোগাযোগ করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.