Russia-Ukraine War: Russia-র বিরুদ্ধে লড়াইয়ে 'একা হয়ে গেছেন', দাবি Ukraine-র প্রেসিডেন্টের

হোয়াইট হাউস ঘোষণা করেছে যে তারা ইউক্রেনীয় শরণার্থীদের গ্রহণ করতে প্রস্তুত

Updated By: Feb 25, 2022, 05:29 PM IST
Russia-Ukraine War: Russia-র বিরুদ্ধে লড়াইয়ে 'একা হয়ে গেছেন', দাবি Ukraine-র প্রেসিডেন্টের

নিজস্ব প্রতিবেদন: মার্কিন যুক্তরাষ্ট্র (USA) বৃহস্পতিবার রাশিয়ার (Russia) উপর একটি নতুন কিছু অর্থনৈতিক এবং বাণিজ্যিক নিষেধাজ্ঞা প্রবর্তন করেছে। এই যুদ্ধকে তিনি ইউক্রেনের (Ukraine) ভূখণ্ডে রাশিয়ার "প্ররোচনাহীন" এবং "অযৌক্তিক" আক্রমণ বলে অভিহিত করেছেন।

মস্কোকে (Moscow) অতিরিক্ত অর্থনৈতিক ও বাণিজ্যিক নিষেধাজ্ঞার হুমকি দিয়ে, একমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রের প্রধান, বাইডেন (Joe Biden) বলেছেন, "পুতিন একজন আগ্রাসী, যিনি যুদ্ধ বেছে নিয়েছিলেন, ইউক্রেন আক্রমণ করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়ার বিরুদ্ধে অতিরিক্ত নিষেধাজ্ঞা এবং রপ্তানি নিয়ন্ত্রণ আরোপ করবে।"

অন্যদিকে, ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelensky) বলেছেন যে প্রাথমিক পরিসংখ্যান অনুসারে, বৃহস্পতিবার প্রথম দিকে রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর থেকে কমপক্ষে ১৩৭ ইউক্রেনীয় সৈন্য নিহত হয়েছে এবং ৩১৬ সৈন্য আহত হয়েছে।

বৃহস্পতিবার সকালে মস্কো, রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের, একটি নজিরবিহীন এবং অনির্ধারিত টেলিভিশন ভাষণের পরে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার কথা ঘোষণা করে।

পুতিন বিচ্ছিন্নতাবাদী অঞ্চল দোনেস্ক এবং লুহানস্কে, ইউক্রেনের কথিত ক্রিয়াকলাপ এবং গণহত্যার বিরুদ্ধে আত্মরক্ষা সংক্রান্ত একটি কাজ হিসাবে এই হামলাকে ন্যায্যতা দিয়েছেন।

অন্যদিকে, হোয়াইট হাউসও ঘোষণা করেছে যে তারা ইউক্রেনীয় শরণার্থীদের গ্রহণ করতে প্রস্তুত।

11.19 am: ইউক্রেন সরকার জানিয়েছে একটি ইউক্রেনীয় জেট, SU-27, ভূপৃষ্ঠ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র দ্বারা গুলি করে নামানো হয়েছে।

11.17 am: মার্কিন নিরাপত্তা আধিকারিকরা আশঙ্কা করছেন, ইউক্রেনের রাজধানী এই সপ্তাহান্তে রাশিয়ান বাহিনী ঘিরে ফেলবে। ইউক্রেনের প্রতিরোধ কার্যত পঙ্গু। 

10.11 am: ইউক্রেনের ভুখন্ডে রাশিয়ার ব্যাপক সামরিক অভিযানের পরে চিন চার্টার্ড ফ্লাইটে ইউক্রেন থেকে তাদের নাগরিকদের ফিরিয়ে আনার প্রস্তুতি নিচ্ছে। বর্তমানে, ইউক্রেনে প্রায় ৬,০০০ চিনা নাগরিক রয়েছেন। চিনা দূতাবাস জানিয়েছে প্রধানত কিয়েভ, লভিভ, খারকিভ, ওডেসা এবং সুমিতে রয়েছেন তারা। 

10.09 am: ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বৃহস্পতিবার রাতে রুশ বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ এবং মার্কিন বিদেশমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে দুটি পৃথক টেলিফোন কথোপকথন করেছেন। তিনি জোর দিয়ে বলেছেন যে আলোচনা এবং কূটনীতিই ইউক্রেন সংকট প্রশমিত করার সেরা উপায়।  

10.05 am: শুক্রবার ইউক্রেনের বিদেশ মন্ত্রী দিমিত্রো কুলেবা তার দেশে রাশিয়ান হামলাকে ১৯৪১ সালের নাৎসি হামলার সঙ্গে তুলনা করেছেন। একটি টুইটে কুলেবা বলেছেন, "ভয়ঙ্কর রাশিয়ান রকেট কিয়েভের উপর আঘাত হেনেছে। শেষবার আমাদের রাজধানী এমন কিছুর সম্মুখীন হয়েছিল ১৯৪১ সালে যখন নাৎসি জার্মানি আক্রমণ করেছিল। ইউক্রেন সেই মন্দকে পরাজিত করেছিল এবং এটিকেও পরাজিত করবে। পুতিনকে থামান। রাশিয়াকে বিচ্ছিন্ন করুন। সব সম্পর্ক ছিন্ন করুন। রাশিয়াকে সব জায়গা থেকে তাড়িয়ে দিন।"

 

9.52 am: রাশিয়ার হামলার মধ্যেই ইউক্রেনের মানবিক সহায়তা বৃদ্ধির জন্য জাতিসংঘ ২০ মিলিয়ন ডলারের প্রস্তাব দিয়েছে।

9.28 am: প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার ইউক্রেনে রাশিয়ার হামলার বিরুদ্ধে বিবৃতি জারি করে একে ‘মানবাধিকার লঙ্ঘন’ বলে অভিহিত করেছেন।

 

9.12 am: এর আগে শুক্রবার সকালে কিয়েভে দুটি বিস্ফোরণের শব্দ শোনা যায়। কিয়েভের খারকিভ এবং ময়দান নেজালেজনোস্টির ছবি দেখা গেছে।

 

9.11 am: শুক্রবার ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিষয়ে একটি প্রস্তাবে ভোট দিতে চলেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ. 

9.02 am: হোয়াইট হাউসের একজন গুরুত্বপূর্ণ আধিকারিক জানিয়েছেন, মার্কিন নিষেধাজ্ঞা রাশিয়াকে বিশ্বের আর্থিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করবে।

8.38 am: কিয়েভ শহরে শনা গেছে বিস্ফোরণের আওয়াজ।

8.45 am: ইউক্রেনের উপর রাশিয়ার আগ্রাসনের ফলে বিশ্বব্যাপী সরবরাহ উদ্বেগ অব্যাহত থাকায় শুক্রবার প্রাথমিক বাণিজ্যের সময়ে তেলের দাম ব্যারেল প্রতি প্রায় ২ ডলার বেড়েছে। শুক্রবার দুপুর ১টা৫৫ GMT-তে গ্লোবাল বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুড ১.৯৯ ডলার অথবা ২ শতাংশ বেড়ে ১০১.০৭ ডলার প্রতি ব্যারেল হয়।

7.36 am: NATO-র সহযোগী জার্মানিকে অতিরিক্ত ৭০০০ সৈন্য দিয়ে সাহায্য করার ঘোষণা আমেরিকার। 

7.34 am: রাশিয়া-ইউক্রেন সংঘর্ষের মাঝেই বিক্ষোভকারীরা হোয়াইট হাউসের বাইরে ঘণ্টার পর ঘণ্টা বিক্ষোভ করে।

 

7.33 am: রাশিয়ার সীমান্তবর্তী ইউক্রেনের সুমি শহরের প্রায় ৪০০ ভারতীয় ছাত্র, রাশিয়ান বাহিনী এই শহরের নিয়ন্ত্রণ নেওয়ার পরে, একটি বেসমেন্টে আশ্রয় নিয়েছে। তাদের সরিয়ে নিয়ে যাওয়ার জন্য ভারত সরকারের কাছে আবেদন জানিয়েছে তারা। 

7.26 am: ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো (Jair Bolsonaro) তার ভাইস প্রেসিডেন্ট হ্যামিল্টন মাওরাওকে (Hamilton Mourao) এই বলে অননুমোদিত করেছেন যে ব্রাজিল ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিরোধিতা করেছে।

7.16 am: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelensky) বলেছেন, প্রথম দিনের যুদ্ধের পর ১৩৭ জন নিহত হয়েছেন।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.