চলতি বছরেই ইনফোসিস থেকে ১২৬.৬ কোটি টাকা কামিয়েছেন ঋষির স্ত্রী!

ইনফোসিস-এর ফাইলিং অনুসারে, প্রোমোটাররা কোম্পানির ১৩.১১ শতাংশের মালিক। এর মধ্যে, মূর্তি পরিবার ৩.৬ শতাংশের মালিক। নারায়ণ মূর্তির ০.৪০ শতাংশ, তাঁর স্ত্রী সুধার রয়েছে ০.৮২ শতাংশ। এছাড়াও ছেলে রোহনের রয়েছে ১.৪৫ শতাংশ এবং কন্যা অক্ষতার রয়েছে ০.৯৩ শতাংশ। অন্যান্য প্রোমোটারদের মধ্যে রয়েছেন সহ-প্রতিষ্ঠাতা এস গোপালকৃষ্ণান, নন্দন এম নিলেকানি এবং এস ডি শিবুলাল এবং তাদের পরিবার।

Updated By: Oct 25, 2022, 03:55 PM IST
চলতি বছরেই ইনফোসিস থেকে ১২৬.৬ কোটি টাকা কামিয়েছেন ঋষির স্ত্রী!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী ঋষি সুনকের স্ত্রী অক্ষতা মূর্তি। ভারতের দ্বিতীয় বৃহত্তম আইটি সংস্থা ইনফোসিসে তার শেয়ারহোল্ডিং থেকে ২০২২ সালে লভ্যাংশ হিসেবে ১২৬.৬১ কোটি টাকা অর্থাৎ ১৫.৩ মিলিয়ন ডলার আয় করেছেন। স্টক এক্সচেঞ্জে কোম্পানি ফাইলিং অনুসারে ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির কন্যা অক্ষতা মূর্তি সেপ্টেম্বরের শেষে ইনফোসিসের ৩.৮৯ কোটি শেয়ার অথবা ০.৯৩ শতাংশের মালিক। মঙ্গলবার BSE-তে ১৫২৭.৪০ টাকার ট্রেডিং মূল্যে তার হোল্ডিংয়ের মূল্য ৫৯৫৬ কোটি টাকা  অর্থাৎ প্রায় ৭২১ মিলিয়ন ডলার।

ইনফোসিস এই বছরের ৩১ মে, ২০২১-২২ অর্থবর্ষের জন্য শেয়ার প্রতি ১৬ টাকা চূড়ান্ত লভ্যাংশ দিয়েছে। কোম্পানির স্টক এক্সচেঞ্জ ফাইলিং অনুসারে চলতি বছরের জন্য, এই মাসে সংস্থা ১৬.৫ টাকার অন্তর্বর্তী লভ্যাংশ ঘোষণা করেছে।

অক্ষতার জন্য দুটি লভ্যাংশের মোট দাম শেয়ার প্রতি ৩২.৫ টাকা অথবা ১২৬.৬১ কোটি টাকা।

ইনফোসিস ভারতের সেরা লভ্যাংশ প্রদানকারী কোম্পানিগুলির মধ্যে একটি। ২০২১ সালে, এটি শেয়ার প্রতি মোট ৩০ টাকা লভ্যাংশ প্রদান করেছে, যা অক্ষতাকে সেই ক্যালেন্ডার বছরে মোট ১১৯.৫ কোটি টাকা দেয়।

রবিবার, ৪২ বছর বয়সী সুনক কনজারভেটিভ পার্টির নেতৃত্বের দৌড়ে জিতেছেন। তিনি ব্রিটেনের প্রথম ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী এবং আধুনিক সময়ে দেশের সর্বকনিষ্ঠ নেতা হতে চলেছেন।

যদিও সুনক একজন ব্রিটিশ নাগরিক কিন্তু তাঁর স্ত্রী অক্ষতা একজন ভারতীয় নাগরিক। তাঁর নন-ডমিসাইল স্টেটাস তাকে ১৫ বছর পর্যন্ত ব্রিটেনে ট্যাক্স না দিয়ে অর্থ উপার্জন করতে দেয়। ব্রিটেনে এই ব্যবস্থা একটি সমস্যা হিসেবে বিবেচিত হয়।

এই বছরের এপ্রিলে যখন সুনক প্রথম প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে নামেন তখন অক্ষতার নন-ডমিসাইল স্টেটাস ব্রিটেনে আলোচনার বিষয় হয়ে ওঠে।

সেই সময়ে, তার মুখপাত্র বলেছিলেন যে ভারতের একজন নাগরিক হিসাবে, তিনি অন্য দেশের নাগরিকত্ব গ্রহণ করতে অক্ষম এবং ‘তিনি সর্বদা তার সমস্ত ব্রিটেনের আয়ের উপর ব্রিটিশ ট্যাক্স দিয়েছেন এবং দিতে থাকবেন’। বিতর্কটি বৃদ্ধি পাওয়ার সময়, তিনি ঘোষণা করেছিলেন যে তিনি ‘ব্রিটিশ ন্যায়ের অনুভূতি’ থেকে তার সমস্ত বিশ্বব্যাপী উপার্জনের উপর ব্রিটিশ ট্যাক্স জমা করবেন।

আরও পড়ুন: Cyclong Sirtang: সিত্রাংয়ের দাপটে বিদ্যুত্হীন বাংলাদেশের বহু জেলা, মৃত কমপক্ষে ১৫

তিনি এপ্রিলের পরে যে লভ্যাংশ আয় করেছিলেন তার উপর ব্রিটেনে কত ট্যাক্স দিয়েছেন তা এখনও অজানা। ২০২১-২২ অর্থবর্ষের ১৬ টাকা শেয়ার প্রতি চূড়ান্ত লভ্যাংশের ট্যাক্স জমার তারিখ ৩১ মে, ২০২২ এবং ২০২২-২৩ অর্থবছরের জন্য শেয়ার প্রতি ১৬.৫ টাকা অন্তর্বর্তী লভ্যাংশের ট্যাক্স ২৭ অক্টোবর পরিশোধ করার কথা।

২০০৯ সালে ঋষি এবং অক্ষতা বিয়ে করেন। এই দম্পতি একটি বিশাল রিয়েল এস্টেট পোর্টফোলিওর মালিক। কৃষ্ণা এবং অনুষ্কা নামে তাদের দুটি সন্তান রয়েছে।

তারা কেনসিংটনে সাত মিলিয়ন পাউন্ডের একটি টাউনহাউসে বাস করেন। এছাড়াও কেনসিংটনে একটি ফ্ল্যাট, ঋষির ইয়র্কশায়ার নির্বাচনী এলাকায় একটি প্রাসাদ এবং ক্যালিফোর্নিয়ায় একটি পেন্টহাউসের মালিক তাঁরা।

ইনফোসিস-এর ফাইলিং অনুসারে, প্রোমোটাররা কোম্পানির ১৩.১১ শতাংশের মালিক। এর মধ্যে, মূর্তি পরিবার ৩.৬ শতাংশের মালিক। নারায়ণ মূর্তির ০.৪০ শতাংশ, তাঁর স্ত্রী সুধার রয়েছে ০.৮২ শতাংশ। এছাড়াও ছেলে রোহনের রয়েছে ১.৪৫ শতাংশ এবং কন্যা অক্ষতার রয়েছে ০.৯৩ শতাংশ।

অন্যান্য প্রোমোটারদের মধ্যে রয়েছেন সহ-প্রতিষ্ঠাতা এস গোপালকৃষ্ণান, নন্দন এম নিলেকানি এবং এস ডি শিবুলাল এবং তাদের পরিবার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.