বিমানের শেষ বার্তা "অল রাইট, গুড নাইট" পরিবর্তন করে মালয়েশিয়ার নতুন তত্ত্বের সন্ধান

বিতর্কের দানা ক্রমশ বাড়ছে। মালয়েশিয়া কতৃপক্ষের দায়বদ্ধতা নিয়ে বিভিন্ন সময়ে ক্ষোভ উগরে দিয়েছে চিন। MH370 বিমানের নিখোঁজ হওয়া নিয়ে আরও এক নতুন ত্বত্ত নিয়ে এল মালয়েশিয়া প্রশাসন। তাও আবার বিমান নিখোঁজ হওয়ার চার সপ্তাহর পর।

Updated By: Apr 1, 2014, 03:03 PM IST

বিতর্কের দানা ক্রমশ বাড়ছে। মালয়েশিয়া কর্তৃপক্ষের দায়বদ্ধতা নিয়ে বিভিন্ন সময়ে ক্ষোভ উগরে দিয়েছে চিন। MH370 বিমানের নিখোঁজ হওয়া নিয়ে আরও এক নতুন তত্ত্ব নিয়ে এল মালয়েশিয়া প্রশাসন। তাও আবার বিমান নিখোঁজ হওয়ার চার সপ্তাহর পর।

গত ৮ মার্চ ২৩৯ জন যাত্রীসহ বিমান নিখোঁজ হওয়ার ঠিক দু-তিন দিন পর মালয়েশিয়া প্রশাসন জানিয়েছিল MH370 থেকে শেষ বার্তা ছিল "অল রাইট, গুড নাইট"। এখন সেটা পরিবর্তন করে মালয়েশিয়া জানাচ্ছে, বিমানের ককপিট থেকে শেষ কথা ছিল "গুড নাইট মালয়েশিয়ান থ্রি সেভেন জিরো"।

"গুড নাইট মালয়েশিয়ান থ্রি সেভেন জিরো" ছিল বোয়িং ৭৭৭-র ককপিট থেকে আসা যথার্থ বার্তা, এমনই মনে করছেন বিশেষজ্ঞরা। কিন্তু প্রশ্ন উঠছে কী কারণে মালয়েশিয়া কর্তৃপক্ষ জানিয়েছিল একটা উদ্দেশ্যহীন বার্তা? "অল রাইট, গুড নাইট" বার্তা থেকে শুরু হয়েছিল বিভিন্ন জল্পনা।

অনেকেই মনে করেছিলেন এই রকম একটা অস্বাভাবিক বার্তা হতে পারে জঙ্গি আক্রমণের কোনও লক্ষণ, হতে পারে ইঙ্গিতপূর্ণ রণকৌশল। বিভিন্ন মিডিয়া এইভাবেই প্রচার করেছিল একটা প্রারম্ভিক তদন্তকে। বিশেষজ্ঞরা মনে করছেন, মালয়েশিয়া এইরকম ভূল তথ্য দিয়ে সারা বিশ্বকে বিভ্রান্ত করেছে। তদন্তকে অন্য পথে পরিচালিত করার অভিযোগও উঠছে। রহস্যের বিমান নিখোঁজে বিভ্রান্তিই এখন সবচেয়ে বড় 'ককপিট' হয়ে দাঁড়িয়েছে।

.