Earthquake in Iran: তীব্র ভূমিকম্পে মৃত ৭, আহত ৪০০-র বেশি! সীমান্ত-এলাকা যেন মৃত্যুপুরী...

Earthquake in Iran: বিপর্যয় থামছেই না ইরানে-- কখনও সামাজিক, কখনও প্রাকৃতিক। মাশা আমিনির মৃত্যু ঘিরে উত্তাল ইরানের মাটি এবার কেঁপে উঠল তীব্র কম্পনে। মৃত ও আহতের সংখ্যা বাড়ার আশঙ্কা। গোটা শহর যেন ভেঙে পড়েছে। সাক্ষাৎ মৃত্যপুরী, ধ্বংসস্তূপ।

Updated By: Jan 29, 2023, 12:18 PM IST
Earthquake in Iran: তীব্র ভূমিকম্পে মৃত ৭, আহত ৪০০-র বেশি! সীমান্ত-এলাকা যেন মৃত্যুপুরী...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেঁপে উঠল ইরানের একাংশ। ইরানের উত্তর-পশ্চিম প্রান্তে এই ভূমিকম্প অনুভূত হয়েছে। বিপর্যয় যেন থামছেই না ইরানে-- কখনও সামাজিক, কখনও প্রাকৃতিক। মাশা আমিনির মৃত্যু ঘিরে উত্তাল ইরানের মাটি এবার কেঁপে উঠল তীব্র কম্পনে। মৃত ও আহতের সংখ্যা বাড়ার আশঙ্কা। গোটা শহর যেন ভেঙে পড়েছে। সাক্ষাৎ মৃত্যপুরী, ধ্বংসস্তূপের ছবি চারিদিকে। 

আরও পড়ুন: Elon Musk on a Date: এলনের মতো মানুষ ডেটে গিয়ে সুন্দরী তরুণীকে কী করে এই কথাটি জিগ্যেস করলেন...

জানা গিয়েছে, রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৯। এই ভূমিকম্পের ফলে অন্ততপক্ষে ৭ জনের মৃত্যু হয়েছে, ৪৪০ জন আহত হয়েছেন বলে খবর। শনিবার রাত ৯টা ৪৪ মিনিট নাগাদ ইরান-টার্কি সীমানার কাছে খোয় শহরে এই ভয়ংকর ভূমিকম্পটি ঘটে।

আরও পড়ুন: Oldest Non-royal Mummy: মমি-গবেষণায় সম্প্রতি মিশর থেকে যা পাওয়া গেল তা দেখে স্রেফ হাঁ হয়ে গেল বিশ্ব...

এই ভূ-কম্পের প্রভাব যথেষ্ট শক্তিশালী ছিল বলেই জানা গিয়েছে। শুধুমাত্র খোয় শহরেই অবশ্য সীমাবদ্ধ ছিল না এই ভূকম্প। ইরানের পশ্চিম আজারবাইজান প্রদেশের বিস্তীর্ণ এলাকা জুড়ে এই ভূকম্পনের জেরে কম্পন অনুভূত হয়েছে। পূর্ব আজারবাইজানের রাজধানী তাবরিজ-সহ একাধিক শহর এই ভূমিকম্পে কেঁপে উঠেছে। 

উদ্ধারকাজ শুরু হয়ে গিয়েছে। ইরানের আপৎকালীন বাহিনীর আধিকারিকরা জানিয়েছেন, ইরানের পশ্চিম আজারবাইজান প্রদেশে উদ্ধারবাহিনী উদ্ধারকাজে গিয়েছে।

মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, রাত ১১টা ৪৪ মিনিট ৪৪ সেকেন্ডে ভূমিকম্প হয়েছে। খোয় শহরের ১৪ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ১০ কিলোমিটার গভীরে গিয়ে আঘাত করেছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.