বিষ নয়, ম্যাসিভ স্ট্রোকেই মৃত্যু হয়েছিল আরাফতের, ফরেনসিনক তদন্তের পর এমনটাই জানাল প্যালেস্তাইন

তেজষ্ক্রিয় বিষক্রিয়াতে মৃত্যু হয়নি প্যালেস্তাইনের প্রাক্তন প্রেসিডেন্ট ইয়াসের আরাফাতের। ফরেনসিক তদন্তের পর এমনটাই জানিয়ে দিল প্যালেস্তাইন। মঙ্গলবারই রিপোর্ট তুলে দেওয়া হয়েছে আরাফতের স্ত্রী সুহার হাতে।

Updated By: Dec 5, 2013, 10:29 AM IST

তেজষ্ক্রিয় বিষক্রিয়াতে মৃত্যু হয়নি প্যালেস্তাইনের প্রাক্তন প্রেসিডেন্ট ইয়াসের আরাফাতের। ফরেনসিক তদন্তের পর এমনটাই জানিয়ে দিল প্যালেস্তাইন। মঙ্গলবারই রিপোর্ট তুলে দেওয়া হয়েছে আরাফতের স্ত্রী সুহার হাতে।

গত মাসে আরাফাতের দেহ কবর থেকে তুলে রাসায়নিক পরীক্ষা করা হয়। এরপরই প্যালেস্তাইন জানায়, বিষক্রিয়ায় মৃত্যু হয়েছে প্রাক্তন প্রেসিডেন্টের। অভিযোগ ওঠে, মৃত্যুর পিছনে হাত রয়েছে ইজরায়েলের। যা নিয়ে রীতিমতো বিতর্ক ছড়ায় আন্তর্জাতিক স্তরে। কিন্তু মঙ্গলবার নতুন রিপোর্টের পর সেই বিতর্কে কিছুটা হলেও ইতি পড়ল বলেই মনে করছে আন্তর্জাতিক মহল।

২০০৪ সালে প্যালেস্তাইনের সেনা হাসপাতালে মৃত্যু হয় প্রেসিডেন্ট ইয়াসের আরাফাতের। মৃত্যুর আগে দীর্ঘ কয়েক মাস আরাফাতকে রামাল্লায় অবরোধ করে রেখেছিল ইজরায়েলি সেনা। মৃত্যুর পরই অভিযোগ ওঠে বিষপ্রয়োগ করে খুন করা হয়েছে তাঁকে। যদিও সেই সময় তাঁর স্ত্রী সুহার অনুরোধে আরাফতের দেহের ময়নাতদন্ত করা হয়নি। তবে মৃত্যুর প্রকৃত কারণ জানতে নভেম্বরেই আরাফতের দেহাবশেষ কবর থেকে তুলে শুরু হয় রাসায়নিক পরীক্ষা। সায় দেন বর্তমান প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসও।

পরীক্ষার পর সুইডেনের বিশেষজ্ঞরা জানিয়ে দেন, আরাফাতের দেহে মিলেছে মাত্রাতিরিক্ত পোলোনিয়াম টু ওয়ান জিরো, এবং সিসা টু ওয়ান জিরো। যা বিষক্রিয়ার দাবিকেই জোরালো করে। সেই সময় বিশেষজ্ঞরা বলেছিলেন, কোনও পানীয়র সঙ্গেই হয়তো মেশানো ছিল বিষ।

এরপরই অভিযোগ ওঠে প্রাক্তন প্রেসিডেন্টের মৃত্যুর পিছনে রয়েছে ইজরায়েলের হাত। ইজরায়েলের পক্ষ থেকে ঘটনাটি অস্বীকার করা হলেও প্রভাব পড়ে কূটনৈতিক সম্পর্কে। ঘটনার পরই পূর্ণাঙ্গ তদন্তের দাবি তোলে ইয়াসের আরাফাতের দল প্যালেস্তাইন লিবারেশন অর্গানাইজেশন। ফের তদন্ত শুরু করে প্যালেস্তাইন। এরপর মঙ্গলবার এক প্রেস কনফারেন্সে ফরেনসিক বিভাগের তরফে জানানো হয় বিষক্রিয়ায় মৃত্যু হয়নি প্রাক্তন প্রেসিডেন্ট আরাফতের। ম্যাসিভ স্ট্রোকের ফলেই মৃত্যু হয়েছিল তাঁর।

মঙ্গলবারই প্রাক্তন প্রেসিডেন্টের স্ত্রী সুহা আরাফতের হাতে তুলে দেওয়া হয় এই সংক্রান্ত রিপোর্ট।সুহা আরাফাত জানিয়েছেন, তিনি এই ঘটনার জন্য কাউকে দায়ী করেন না। শুধু চেয়েছিলেন সত্য উদঘাটন করতে। ইয়াসের আরাফাতের মৃত্যুর প্রকৃত কারণ সামনে আসায় ইজরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্কে কিছুটা হলেও ইতিবাচক প্রভাব পড়বে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

.