ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী পদে পাক বংশোদ্ভূত মুসলিম

ক্যারিবিয় দ্বীপপুঞ্জ থেকে আসা শরণার্থীরা ‘উইন্ডরাশ’ নামে পরিচিত। সম্প্রতি, ‘উইন্ডরাশ’ প্রজন্মের অনেককে অবৈধ ঘোষণা করায় চাপের মুখে পড়েছে থেরেসা মে সরকার

Updated By: Apr 30, 2018, 07:58 PM IST
ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী পদে পাক বংশোদ্ভূত মুসলিম
ছবি- রয়টার্স

নিজস্ব প্রতিবেদন: কাঁটা দিয়ে কাঁটা তোলার ব্যবস্থা করলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে! পাক বংশোদ্ভূত সাজিদ জাভিদকে স্বরাষ্ট্রমন্ত্রী করায় এমন জল্পনাই তৈরি হয়েছে ব্রিটেনে। এই মুহূর্তে ‘উইন্ডরাশ’ কেলেঙ্কারি নিয়ে জর্জরিত ব্রিটেন সরকার।

আরও পড়ুন- বিবেকানন্দের স্মৃতি উস্কে বিশ্ব হিন্দু সম্মেলন শিকাগোয়

ক্যারিবিয় দ্বীপপুঞ্জ থেকে আসা শরণার্থীরা ‘উইন্ডরাশ’ নামে পরিচিত। সম্প্রতি, ‘উইন্ডরাশ’ প্রজন্মের অনেককে অবৈধ ঘোষণা করায় চাপের মুখে পড়েছে থেরেসা মে সরকার। রবিবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন অ্যাম্বার রাড। এরপরই রাতারাতি কম্যুনিটিজ এবং আবসনমন্ত্রীর পদ থেকে দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ পদে বসানো হয় জাভিদকে। প্রসঙ্গত, ‘উইন্ডরাশ’ কাণ্ডে সরকারের সমালোচনায় নামেন তিনিও। জাভিদ জানিয়েছেন, তিনিও ‘উইন্ডরাশ’ প্রজন্মের সন্তান। স্বভাবতই ওয়াকিফহাল মহলের একাংশ মনে করছেন, রাজনৈতিক চাপানউতরে মলম দিতেই ‘উইন্ডরাশ’ প্রজন্মের কোনও ব্যক্তিকে এই পদে বসানো হয়েছে।

আরও পড়ুন- কাবুলে জোড়া বিস্ফোরণে মৃত ২৭, বাদ যাননি সাংবাদিকরাও

১৯৬০ সালে পাকিস্তান থেকে ব্রিটেনে চলে আসেন জাভিদের মা-বাবা। এখানে কাপড়ের কারখানায় কাজ করতেন জাভিদের বাবা। পরে বাসও চালিয়েছেন তিনি। উল্লেখ্য, এই প্রথম কোন মুসলিম ব্রিটেনের এই শীর্ষ পদে বসলেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন- ট্রাম্পকে নোবেল শান্তি পুরস্কার দেওয়ার আর্জি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের

.