জঙ্গিগোষ্ঠীতে বাড়ছে কম বয়সী ও শিশুদের সংখ্যা, রাষ্ট্রসংঘে আশঙ্কা প্রকাশ ভারতের

বিপজ্জনক!

Updated By: Jun 29, 2021, 08:28 AM IST
 জঙ্গিগোষ্ঠীতে বাড়ছে কম বয়সী ও শিশুদের সংখ্যা, রাষ্ট্রসংঘে আশঙ্কা প্রকাশ ভারতের

নিজস্ব প্রতিবেদন: অতিমারির জেরে বন্ধ স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান। বর্তমানে অনলাইন ক্লাসে মনোনিবেশ করেছে শিশু থেকে সমস্ত বয়সের পড়ুয়ারা। তবে জানেন কি, সকলের নজর এড়িয়ে এই অনলাইন মাধ্যমেই শিশুদের মনে বপন করা হচ্ছে নাশকতার বীজ। কম বয়সীদের মগজধোলাই করতে দীর্ঘদিন ধরেই নেটমাধ্যমকে ব্যবহার করে সন্ত্রাসবাদী সংগঠনগুলো। অতিমারি সেই কাজে আরও সুবিধা করে দিয়েছে। সেজন্য জঙ্গি গোষ্ঠীগুলোতে বাড়ছে কম বয়সী ও শিশুদের সংখ্যা। এই বিষয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে আশঙ্কাও প্রকাশ করেছেন ভারতের বিদেশ সচিব হর্ষ শ্রীঙ্ঘলা।

সম্প্রতি রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের Children and Armed Conflict organized by Estonia শীর্ষ এক বিতর্কে অংশ নেন হর্ষ শ্রীঙ্ঘলা। সেখানেই সন্ত্রাসবাদী সংগঠনে শিশুদের অন্তর্ভুক্তি বেড়ে যাওয়া প্রসঙ্গে মুখ খোলেন তিনি। মনের আশঙ্কা আর চেপে রাখতে পারেননি ভারতের এই কূটনীতিবিদ। তিনি বলেন, 'বর্তমানে সন্ত্রাসবাদী সংগঠনগুলোর মধ্যে একটি ভয়ঙ্কর লক্ষণ দেখা যাচ্ছে। জঙ্গি গোষ্ঠীগুলোতে শিশু ও কম বয়সীদের অন্তর্ভুক্তি বেড়ে গিয়েছে। যা অত্যন্ত বিপজ্জনক।' 

আরও পড়ুন: Chicago-য় গণহত্যা! এলোপাথাড়ি গুলিতে মৃত ১১, গুরুতর জখম একাধিক

আরও পড়ুন: ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল ঢাকার মগবাজার, মৃত এখনও ৭, গুরুতর আহত ১০

অতিমারি জঙ্গি গোষ্ঠীগুলোকে এই কাজে অনেকটা সুবিধা করে দিয়েছে বলেও রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে জানান ভারতের বিদেশ সচিব হর্ষ শ্রীঙ্ঘলা। এই মর্মে তিনি জানান, করোনার কারণে স্কুল-কলেজ বন্ধ। অনলাইনে ক্লাস করছেন পড়ুয়ারা। ফলে বর্তমানে নেটমাধ্যমে পড়ুয়াদের কচি মনের নাগাল পাওয়া অত্যন্ত সুবিধাজনক। 

.