অস্ট্রিয়ায় চালু হল ‘বোরখা ল’, আইন ভাঙলেই মোটা জরিমানা

Updated By: Oct 2, 2017, 01:27 PM IST
অস্ট্রিয়ায় চালু হল ‘বোরখা ল’, আইন ভাঙলেই মোটা জরিমানা

ওয়েব ডেস্ক: অস্ট্রিয়ায় নিষিদ্ধ হয়ে গেল বোরখা। এনিয়ে একটি আইন আগেই পাশ করেছিল সেখানকার সরকার। এবার ওই আইন লাগু হয়ে গেল। এখন থেকে এই আইন ভাঙলেই দিতে হবে মোটা টাকা জরিমানা।

সম্প্রতি অস্ট্রিয়া সরকার একটি নতুন আইন পাশ করেছে। 'বোরখা ল' নামে ওই আইনের ফলে কেউ তার মুখ ঢেকে রাস্তার বেরোতে পারবেন না। এক্ষেত্রে পুরো মুখ তো ঢাকা ‌যাবেই না, এমনকি আংশিক মুখও ঢাকা ‌যাবে না। একই সঙ্গে নিকাব এবং বোরখার মতো পোষাকও পরা ‌যাবে না।

রবিবার থেকে বলবৎ হয়ে গেল ওই আইন। অস্ট্রিয়া সরকারের ওই আইন অনু‌যায়ী প্রকাশ্যে কেউ 'স্কি মাস্ক' পরে বেরোতে পারবেন না। হাসপাতালের বাইরে কেউ 'সার্জিক্যাল মাস্ক'ও পরতে পারবেন না। কেউ মুখ দেখাতে না চাইলে পুলিস তাকে মুখের ঢাকা খুলতে বাধ্য করতে পারে।

উল্লেখ্য, অস্ট্রিয়ার মতো দেশে মুসলিম জনসংখ্যা খুবই কম। এর মধ্যে আবার নগন্য সংখ্যক মহিলা পুরোপুরি মুখ ঢেকে বাইরে বের হন। কিন্তু এনিয়ে অনেক আগেই আপত্তি তুলেছিল দেশের বেশ কয়েকটি রাজনৈতিক দল। তাদের বক্তব্য, মুখ ঢাকার রীতিকে কাজে লাগাতে পারে জঙ্গিরা। নতুন আইন অনু‌যায়ী মুখ ঢেকে ধরা পড়লে ১৫০ ইউরো বা ১৮০ ডলার প‌র্যন্ত জরিমানা হতে পারে। ফ্রান্স ও বেলজিয়ামে ওই ধরনের আইন রয়েছে। জার্মানির বেশ কয়েকটি দল ওই ধরনের আইন আনার দাবি তুলেছে।

আরও পড়ুন-অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি২০ সিরিজের জন্য ১৫ জনের দল ঘোষণা করল ভারত

.