Bangladesh Election: ‘ভারত বিশ্বস্ত বন্ধু’, ভোটের সকালে বার্তা প্রধানমন্ত্রীর

তিনি আরও উল্লেখ করেন যে, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ভারতই বাংলাদেশের জনগণকে ‘আশ্রয় দিয়েছিল’। ভারত ও বাংলাদেশ ঐতিহাসিক, সাংস্কৃতিক এবং অর্থনৈতিক সম্পর্ক দ্বারা চিহ্নিত ঘনিষ্ঠ এবং বহুমুখী সম্পর্ক শেয়ার করে। 

Updated By: Jan 7, 2024, 12:51 PM IST
Bangladesh Election: ‘ভারত বিশ্বস্ত বন্ধু’, ভোটের সকালে বার্তা প্রধানমন্ত্রীর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতা ধরে রাখার জন্য প্রস্তুত। দেশ আজ কোনও বিরোধিতা ছাড়াই ভোট দিচ্ছে। অন্যদিকে ৭৯ বছর বয়সী এই নেতা বলেছেন, ‘ভারত এক বিশ্বস্ত বন্ধু’।

তিনি আরও উল্লেখ করেন যে, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ভারতই বাংলাদেশের জনগণকে ‘আশ্রয় দিয়েছিল’।

নির্বাচনের দিন ভারতের প্রতি তার বার্তা সম্পর্কে জানতে চাইলে শেখ হাসিনা বলেন, 'আমরা খুবই ভাগ্যবান। ভারত আমাদের বিশ্বস্ত বন্ধু। আমাদের মুক্তিযুদ্ধের সময় তারা আমাদের সমর্থন করেছিল। ১৯৭৫ সালের পর, যখন আমরা আমাদের পুরো পরিবারকে হারিয়েছিলাম, তারা আমাদের আশ্রয় দিয়েছিল। ভারতের জনগণের প্রতি আমাদের শুভকামনা’।

আরও পড়ুন: Bangladesh Election 2024: দেশজুড়ে হিংসা, বিরোধীদের ভোট বয়কটের ডাক! বাংলার নির্বাচনে শান্তিরক্ষাই এখন বড় চ্যালেঞ্জ

ভারত ও বাংলাদেশ ঐতিহাসিক, সাংস্কৃতিক এবং অর্থনৈতিক সম্পর্ক দ্বারা চিহ্নিত ঘনিষ্ঠ এবং বহুমুখী সম্পর্ক শেয়ার করে। যা সাম্প্রতিক অতীতে আরও শক্তিশালী হয়েছে। হাসিনা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে ঘন ঘন ব্যক্তিগত আলাপচারিতা এবং সংযোগ প্রকল্প, বাণিজ্য উদারীকরণ, সেই সঙ্গে সীমান্ত ব্যবস্থাপনা সহ অন্যান্য ক্ষেত্রগুলির মধ্যে গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বিষয়গুলিতে অগ্রগতি দ্বারা চিহ্নিত একটি বিকশিত সম্পর্কও শেয়ার করে।

ক্ষমতাসীন আওয়ামী লীগের নেত্রী হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে টানা চতুর্থবারের মতো জয়ী হতে চলেছেন, যা তার দলের জন্য পঞ্চম সামগ্রিক বিজয় চিহ্নিত করেছে। নির্বাচন বয়কট করছে দেশের প্রধান বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)।

আরও পড়ুন: Plane Door Blown Out: ভয়ংকর! ওড়ার কয়েক মিনিটের মধ্যেই খুলে বেরিয়ে গেল বিমানের দরজা

অসুস্থ প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার পদত্যাগ এবং তত্ত্বাবধায়ক সরকারকে নির্বাচন পরিচালনা করার দাবি প্রত্যাখ্যান করায় বিএনপি নির্বাচন বয়কটের সিদ্ধান্ত নিয়েছে। দেশটি ভোটের আগের দিনগুলিতে ধারাবাহিক হিংসার ঘটনা দেখেছিল এবং নির্বাচনের প্রাক্কালে বেশ কয়েকটি ভোটকেন্দ্রে আগুন লাগিয়ে দেওয়া হয়েছিল।

একসময় দারিদ্র্যের সঙ্গে লড়াই করা দেশের ব্যতিক্রমী অর্থনৈতিক বৃদ্ধির জন্য বিশেষজ্ঞরা হাসিনাকে কৃতিত্ব দেন। যদিও, তার সরকারের বিরুদ্ধে ব্যাপক মানবাধিকার লঙ্ঘন এবং বিরোধীদের উপর নির্মম ক্র্যাকডাউনের অভিযোগ রয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.