বাংলাদেশ জাতীয় সংসদ নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠ আওয়ামী লিগ, ফের সরকার গঠনের পথে হাসিনা

একপ্রকার ধুয়ে মুছে সাফ বিরোধী বিএনপি জোট

Updated By: Dec 31, 2018, 06:53 AM IST
বাংলাদেশ জাতীয় সংসদ নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠ আওয়ামী লিগ, ফের সরকার গঠনের পথে হাসিনা

নিজস্ব প্রতিবেদন: সরকার গঠনের জন্য প্রয়োজন ১৫১ আসন। বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনার ক্ষমতাসীন আওয়ামী লিগ জয়ী হয়েছে ২৫৯ আসনে। বিবিসি বাংলার খবর অনুযায়ী সোমবার ভোর চারটেয় নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা করেন নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দিন আহমেদ।

আরও পড়ুন-পারিবারিক আয়োজনেই হবে মৃণাল সেনের শেষকৃত্য, দেহ রাখা হল পিস ওয়ার্ল্ডে

জাতীয় সংসদ নির্বাচনে মোট ২৯৯ আসনে ভোটগ্রহণ করা হয় রবিবার। ব্রাহ্মণবেড়িয়া-৩ আসনের ফল ঘোষণা স্থগিত রাখা হয়েছে। ফলে ২৯৮ আসনের মধ্যে প্রায় নব্বই শতাংশ আসেনই জয়ী আওয়ামী লিগ। অন্যদিকে আওয়ামী লিগের শরিক জাতীয় পার্টি পেয়েছে ২০ আসন।

আওয়ামী লিগের নৌকোর ধাক্কায় করুণ দশা হয়েছে বিএনপি নেতৃত্বধীন জাতীয় ঐক্যফ্রন্টের। বিএনপি একা পেয়েছে মাত্র ৫টি আসন। অন্যান্য দলগুলির মধ্যে স্বতন্ত্র ৩, ওয়ার্কার্স পার্টি ৩, জাসদ ২, বিকল্পধারা ২, গণফোরাম ২, তরিকত ফাউন্ডেশন ১ ও জেপি ১টি আসন পেয়েছে।

আরও পড়ুন-প্রয়াত মৃণাল সেন, বছর শেষে আরও এক নক্ষত্রপতন

এদিকে, ভোটের ফলাফলে একেবারেই খুশি নয় বিরোধীরা। রবিবার ভোট ভোটগ্রহণকে ঘিরে হওয়া অশান্তিতে এখনও পর্যন্ত ১৮ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। পাশাপাশি এই ফলাফল মানতে রাজি নয় বিএনপি। এমনও হতে পারে বিএনপির সাংসদরা শপথ নাও নিতে পারেন। তবে তাতে কিছু যায় আসে না আওয়ামী লিগের। বিএনপি এবার বিরোধী দলের মর্যাদাও হারাতে বসেছে।

.