টাইম্স স্কোয়ারে হামলার ছক কষে এফবিআই-এর জালে বাংলাদেশি যুবক!

জানা গিয়েছে, ২০১৮ সাল থেকেই আশিকুলের উপর নজর রাখছিল এফবিআই-এর এক গুপ্তচর।

Updated By: Jun 9, 2019, 09:45 AM IST
টাইম্স স্কোয়ারে হামলার ছক কষে এফবিআই-এর জালে বাংলাদেশি যুবক!
...

নিজস্ব প্রতিবেদন: নিউ ইয়র্কের ‘টাইম্‌স স্কোয়ার’-এ হামলার ছক কষার অভিযোগে ব্রুকলিন থেকে গ্রেফতার ২২ বছরের এক বাংলাদেশি যুবক। যুবকের নাম আশিকুল আলম। জানা গিয়েছে, দীর্ঘদিন ধরেই তাঁর উপর নজরদারী চালাচ্ছিল মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। এফবিআই-এর পাতা ফাঁদে পা দিয়ে আগ্নেয়াস্ত্র কিনতে এসেই ধরা পড়ে যায় আশিকুল।

জানা গিয়েছে, ২০১৮ সাল থেকেই আশিকুলের উপর নজর রাখছিল এফবিআই-এর এক গুপ্তচর। হামলার সঙ্গী ভেবে ওই গুপ্তচর সঙ্গে নিয়েই টাইম্স স্কোয়ারে হামলার পরিকল্পনা করে আশিকুল। হামলার ছক সাজাতে ওই গোয়েন্দাকে সঙ্গে নিয়েই ম্যানহাটনের বিভিন্ন জায়গার ছবি তোলে সে।

আরও পড়ুন: মালদ্বীপের সর্বোচ্চ সম্মান পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

এফবিআই সূত্রে দাবি করা হয়েছে, ‘সুইসাইড জ্যাকেট’ পরে বা এআর-১৫ রাইফেলের সাহায্যে টাইম্স স্কোয়ারে হামলার পরিকল্পনা ছিল আশিকুলের। বিভিন্ন সময় একাধিকবার ইসলামিক স্টেট (আইএস) বা ওসামা বিন লাদেনের প্রশংসাও করত সে। আশিকুলের চশমা যাতে তাঁর এই হামলার পরিকল্পনার ক্ষেত্রে বাধা হয়ে না দাঁড়ায়, সে জন্য চোখে লেজার সার্জারি করানোর পরিকল্পনাও ছিল তার। এই হামলার পরিকল্পনার সঙ্গে আরও কেউ যুক্ত কিনা তা জানতে আশিকুল আলমকে জিজ্ঞাসাবাদ করছেন এফবিআই-এর তদন্তকারী গোয়েন্দারা।

.