মালদ্বীপের সর্বোচ্চ সম্মান পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম বিদেশ সফরেই মোদী চান মালদ্বীপের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককেই আরও মজবুত করতে।

Updated By: Jun 8, 2019, 08:33 PM IST
মালদ্বীপের সর্বোচ্চ সম্মান পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

নিজস্ব প্রতিবেদন: মালদ্বীপের সর্বোচ্চ সম্মান দেওয়া হল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। শনিবার তিনি মালদ্বীপে পৌঁছন। দু’দিনের সফরের প্রথম দিনই তাঁকে ‘Rule of Nishan Izzuddeen’ সম্মান দেওয়া হল।

দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম বিদেশ সফরে বেরিয়েছেন মোদী। তাঁর প্রথম গন্তব্য দ্বীপরাষ্ট্র মালদ্বীপ। তিনি সেখানে পৌঁছাতেই ওই দেশের রাষ্ট্রপতি ইব্রাহিম মহম্মদ সোলি তাঁকে এই সম্মানে সম্মানিত করেন।

আরও পড়ুন: কংগ্রেসের রেকর্ড ভেঙে ২০৪৭ সাল পর্যন্ত বিজেপিই ক্ষমতায় থাকবে, দাবি রাম মাধবের

সম্মানিত হওয়ার পর মোদী জানিয়েছেন, এটা শুধু তাঁকে দেওয়া হয়নি। এই সম্মান আসলে ভারত ও মালদ্বীপ, দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কেরই প্রতিফলন। মালদ্বীপের সঙ্গে সম্পর্ককে ভারত সবচেয়ে বেশি প্রাধান্য দেয়। মালদ্বীপের জন্য সবরকম সাহায্যের হাত বাড়িয়েছে ভারত। এই সম্পর্ক চিরস্থায়ী হোক বলেই জানিয়েছেন প্রধানমন্ত্রী।

দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম বিদেশ সফরেই মোদী চান মালদ্বীপের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককেই আরও মজবুত করতে। তাই ক্রিকেট-সহ সবরকম সহযোগিতায় প্রস্তুত ভারত। তাই প্রতিবেশীকে অগ্রাধিকার দেওয়ার শর্তেই মালদ্বীপের পাশে দাঁড়িয়েছে ভারত সরকার।

আরও পড়ুন: যোগাসনের প্রচার করলেই সংবাদমাধ্যমকে পুরস্কার, ঘোষণা কেন্দ্রীয় পরিবেশমন্ত্রীর

মালদ্বীপও তাই মোদীকে স্বাগত জানাতে সবরকম প্রস্তুতি নিয়েছিল। মোদী পৌঁছতেই তাঁকে গান স্যালুট দেওয়া হয়। মালে শহরকেও ভারত ও মালদ্বীপের পতাকা, মোদীর ছবি ও সেদেশের প্রেসিডেন্টের ছবি দেওয়া হয়েছে।

এই সফরের পর নরেন্দ্র মোদী পৌঁছবেন শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার চার্চে বিস্ফোরণের পর মোদীই কোনও দেশের প্রধানমন্ত্রী, যিনি সেই দেশে যাবেন।