Israel-Palestine Conflict: 'এটা যুদ্ধেরই সময়'! যুদ্ধবিরতির আবেদন স্রেফ খারিজ করে দিল অগ্নিশর্মা ইজরায়েল...

Israel-Palestine Conflict: মৃত্যু লাফিয়ে বাড়ছে। কিন্তু যুদ্ধবিরতির কথা একেবারেই ভাবছে না ইজরায়েল। ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু পরিষ্কার করে বলে দিয়েছেন, এটা যুদ্ধেরই সময়!

Updated By: Oct 31, 2023, 12:09 PM IST
Israel-Palestine Conflict: 'এটা যুদ্ধেরই সময়'! যুদ্ধবিরতির আবেদন স্রেফ খারিজ করে দিল অগ্নিশর্মা ইজরায়েল...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মৃত্যু লাফিয়ে বাড়ছে। কিন্তু যুদ্ধবিরতির কথা একেবারেই ভাবছে না ইজরায়েল। ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু পরিষ্কার করে বলে দিয়েছেন, এটা যুদ্ধেরই সময়! এদিকে ইজরায়েল ও হামাস বাহিনীর যুদ্ধ একমাস হতে চলল। মৃতের সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে। অবিলম্বে যুদ্ধ বন্ধ করার আবেদন জানাচ্ছে রাষ্ট্রসংঘ-সহ বিভিন্ন দেশ। কিন্তু এখনই যুদ্ধ বন্ধ করতে রাজি নয় ইজরায়েল। যুদ্ধবিরতির আবেদন কার্যত খারিজ করে দিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: Israel-Palestine Conflict: ইজরায়েল কিংবা গাজা-- কোথাও সেনা পাঠাবে না মার্কিন যুক্তরাষ্ট্র! কিন্তু...

গাজায় ঢুকে পড়ে যুদ্ধ শুরু করে দিয়েছে ইজরায়েল। এই পরিস্থিতিতে এখন যুদ্ধবিরতি হবে না বলেই জানিয়ে দিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী। তেল আভিভে এক সাংবাদিক সম্মেলন করে তিনি বলেন-- গাজায় যুদ্ধবিরতি হবে না। এখন যুদ্ধবিরতি মানে ইজরায়েলকে হামাসের কাছে আত্মসমর্পণ করা, সন্ত্রাসবাদের কাছে আত্মসমর্পণ… এটা করা যাবে না! ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আরও বলেন, আমরা তো যুদ্ধ শুরু করিনি! তবে এই যুদ্ধে আমরাই জয়ী হব! তিনি জানান, ইজরায়েল এই যুদ্ধে জয়ী না হওয়া পর্যন্ত লড়াই করবে!
 
গতকাল সোমবারই জানা গিয়েছিল, ৮ হাজার মৃতের মধ্যে শিশুও অসংখ্য। হামাসের সঙ্গে সংঘাতে ইজরায়েলি হামলায় মাত্র তিন সপ্তাহে শিশুমৃত্যুর সংখ্যা পেরিয়েছে ৩০০০! গত চার বছরে সংঘাতপ্রবণ আর কোনও অঞ্চলে এত মৃত্যু দেখেনি বিশ্ব! ৭ অক্টোবর থেকে ইজরায়েলি হামলায় গাজায় তিন সপ্তাহে অন্তত ৩৩২৪ শিশু প্রাণ হারিয়েছে, যা মোট প্রাণহানির ৪০ শতাংশ। এছাড়া ওয়েস্ট ব্যাংকে নিহত হয়েছে আরও ৩৬ জন। তাছাড়া প্যালেস্টাইনে তথা গাজায় এ পর্যন্ত ১০০০ শিশু নিখোঁজের খবর পাওয়া গিয়েছে। মনে করা হচ্ছে, ইজরায়েলি হামলায় ধ্বংস হওয়া বাড়িগুলির নীচে চাপা পড়ে আছে তারা।

'সেভ দ্য চিলড্রেন' জানিয়েছে, ২০২২ সালে সংঘাতে বিশ্বের ২৪টি দেশে অন্তত ২৯৮৫ শিশু নিহত হয়েছিল, ২০২১ সালে ২২টি দেশে প্রাণ হারিয়েছিল ২৫১৫ জন। তারা দুঃখ প্রকাশ করে বলেছে-- একটি শিশুর মৃত্যুই অনেক ক্ষতি, আর এখন তো শিশুহত্যার মহাকাব্য লেখা হচ্ছে! তারা মনে করে, শিশুদের নিরাপত্তা নিশ্চিত করতে যুদ্ধবিরতিই একমাত্র পথ।

আরও পড়ুন: Israel-Palestine Conflict: ভয়াবহ! মাত্র ৩ সপ্তাহে গাজায় শিশুমৃত্যু প্রায় ৪০০০, ধ্বংসস্তূপের নীচে চাপা আরও ১০০০...

৭ অক্টোবর ইজরায়েলে নজিরবিহীন হামলা চালিয়েছিল হামাস। পাল্টা জবাবে সেদিন থেকেই গাজায় টানা হামলা চালিয়েছে ইজরায়েল। এই আক্রমণের ফলে প্যালেস্টাইনে মারা গিয়েছেন ৮০০৫ জন, আহত ২০ হাজারেরও বেশি। এখনও ধ্বংসস্তূপের নীচে পড়ে রয়েছে প্রায় হাজার দেহ! গাজার ওয়েস্ট ব্যাংকেও হামলা চালিয়েছিল ইজরায়েল। সেখানেও নিহতের সংখ্যা দাঁড়িয়েছে শতাধিক! ওদিকে, হামাসের হামলায় ইজরায়েলে এখনও পর্যন্ত নিহত প্রায় ১৫০০ জন। এঁদের মধ্যে ৩৩১ জন সেনা। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.