Joe Biden: বিশ্ব জুড়ে খাদ্যসঙ্কট! ভারত, ইজরায়েল, আরবের সঙ্গে বৈঠক বাইডেনের

জলবায়ুর সঙ্কটের কারণে বিশ্ব জুড়ে খাদ্য উৎপাদনের অবস্থা এখন অত্যন্ত খারাপ। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব জুড়ে খাদ্যসঙ্কট যে কোনও দিনই আরও বাড়তে পারে বলে এমনিতেই আশঙ্কা করা হচ্ছে সংশ্লিষ্ট সব মহলে।

Updated By: Jul 12, 2022, 06:52 PM IST
 Joe Biden: বিশ্ব জুড়ে খাদ্যসঙ্কট! ভারত, ইজরায়েল, আরবের সঙ্গে বৈঠক বাইডেনের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চলতি সপ্তাহে মধ্যপ্রাচ্য সফরে যাবেন। সফরে তিনি ইজরায়েল, সংযুক্ত আরব আমিরশাহি এবং ভারতের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে অংশ নেবেন।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান গতকাল সোমবার সাংবাদিকদের বলেছেন, এই বৈঠকে বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা করবেন চার দেশের শীর্ষ নেতা। তবে আলোচনায় বিশেষ গুরুত্ব পাবে খাদ্য নিরাপত্তার বিষয়টিই।

জলবায়ুর সঙ্কটের কারণে বিশ্ব জুড়ে খাদ্য উৎপাদনের অবস্থা এখন অত্যন্ত খারাপ। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব জুড়ে খাদ্যসঙ্কট যে কোনও দিনই আরও বাড়তে পারে বলে এমনিতেই আশঙ্কা করা হচ্ছে সংশ্লিষ্ট সব মহলে। রাষ্ট্রসঙ্ঘও সতর্ক করেছে, ইউক্রেনে রুশ আগ্রাসনের কারণে আগামী মাসগুলিতে খাদ্যসঙ্কট আরও তীব্র হয়ে দেখা দিতে পারে।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, এই যুদ্ধ দরিদ্র দেশগুলির খাদ্য নিরাপত্তাহীনতাকে আরও বাড়িয়ে দিয়েছে। খাদ্যপণ্যের ক্রমবর্ধমান দামের কারণে এই পরিস্থিতি তৈরি হয়েছে।
তিনি আরও বলেন, ইউক্রেনের রপ্তানি যদি যুদ্ধ-পূর্ব পর্যায়ে ফিরিয়ে নেওয়া না যায়, তাহলে বিশ্ব দুর্ভিক্ষের মুখোমুখি হতে পারে। এবং এই দুর্ভিক্ষ বছরের পর বছর ধরে চলতে পারে।

খাদ্যসঙ্কটের জন্য পশ্চিমিদেরই দায়ী করেছে রাশিয়া। তারা বলছে, মস্কোকে বিচ্ছিন্ন করার জন্য পশ্চিমি দেশ-সহ জি-৭ জোটের দেশগুলির মিলিত প্রচেষ্টা খাদ্যসঙ্কট আরও বাড়িয়েছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, আন্তর্জাতিক সহযোগিতার দীর্ঘস্থায়ী চ্যানেল থেকে রাশিয়াকে অর্থনৈতিক, বাণিজ্যিক ভাবে একঘরে করার চেষ্টাই ক্রমশ ঘনায়মান এই অর্থনৈতিক সঙ্কট ও খাদ্যসঙ্কটকে বাড়িয়ে তুলছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Pakistan: লাইভ রিপোর্টিঙে অসভ্যতা, থাপ্পড়ে প্রতিবাদ পাক মহিলা সাংবাদিকের!

.