অভিজিৎ রায়ের পর আবার, নাস্তিক ব্লগার ওয়াশিকুর বাবুকে কুপিয়ে খুন মৌলবাদীদের

অভিজিৎ রায়ের পর আরও একবার মৌলবাদীদের হামলার শিকার হলেন আরও এক বাংলাদেশি ব্লগার ওয়াশিকুর বাবু। ঢাকার প্রকাশ্য রাস্তায় তাঁকে প্রকাশ্যে খুন করল ধর্মান্ধরা।

Updated By: Mar 30, 2015, 04:58 PM IST
অভিজিৎ রায়ের পর আবার, নাস্তিক ব্লগার ওয়াশিকুর বাবুকে কুপিয়ে খুন মৌলবাদীদের

ওয়েব ডেস্ক: অভিজিৎ রায়ের পর আরও একবার মৌলবাদীদের হামলার শিকার হলেন আরও এক বাংলাদেশি ব্লগার ওয়াশিকুর বাবু। ঢাকার প্রকাশ্য রাস্তায় তাঁকে প্রকাশ্যে খুন করল ধর্মান্ধরা।

এই ঘটনায় জড়িত থাকার সন্দেহে পুলিস এখনও পর্যন্ত ২ ব্যক্তিকে গ্রেফতার করেছে।

স্থানীয় পুলিস প্রধান জানিয়েছেন ''আজ সকালে ঢাকার বেগুনবাড়ি অঞ্চলে নিজের বাড়ি থেকে মাত্র ৪৬০ মিটার দূরে বাবুর উপর ধারাল ছুরি নিয়ে হামলা করে দুষ্কৃতীরা। নির্মমভাবে তাঁকে কোপানো হয়।''

এই আক্রমণের পরেই দুষ্কৃতীরা পালানোর চেষ্টা করলে ঘটনাস্থল থেকেই তাদের গ্রেফতার করা হয়।

২৭ বছরের ওয়াশিকুর রহমান বাবু চিরকাল তাঁর  নাস্তিকতার পক্ষে সওয়াল করে এসেছেন। বিরোধীতা করেছেন ধর্মীয় গোঁড়ামির, মৌলবাদের।

ফেসবুকেও কুৎসিত হাঁসের ছানা নামে সমস্ত রকম ধর্মীয় গোঁড়ামির বিরোধীতা করেছেন।

বাংলাদেশের আর এক সমাজকর্মী, ব্লগার ইমরান সরকার জানিয়েছেন ''প্রগতীশীল ও মুক্তচিন্তার অধিকারী বাবু বরাবর ধর্মীয় গোঁড়ামির বিরুদ্ধে সোচ্চার ছিলেন।''

অভিজিৎ রায়ের মৃত্যুর পর বাংলাদেশ জুড়ে সমস্ত প্রতিবাদ আন্দোলনের অন্যতম মুখ ছিলেন বাবু। ধর্মকারী (dhromockery) ও ইস্টিশন নামের দুটি ব্লগে নিয়মিত লিখতেন বাবু। তাঁকে বহুবার ধর্মীয় মৌলবাদীদের হুমকির সম্মুখীন হতে হয়েছে।

এই ঘটনার দায় কোনও ধর্মীয় গোষ্ঠী এখনও পর্যন্ত স্বীকার না করলেও বাংলাদেশের নাস্তিক আন্দোলনের সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত ব্যক্তিদের দাবি এই কাজ মৌলবাদীদেরই। কিন্তু, শত হুমকিতেও থেমে থাকেনি বাবুর কলম।

অভিজিৎ রায়ের হত্যার পর প্রতিবাদের ঢেউ ও দেশের সীমা ছাড়িয়ে ছড়িয়ে পড়েছিল এ দেশেও। অভিযোগ উঠেছিল, মৌলবাদবিরোধী আন্দোলনের সঙ্গে যুক্ত কর্মীদের সুরক্ষা দিতে ব্যর্থ হাসিনা সরকার।

বাবুর মৃত্যু সেই অভিযোগকে আরও দৃঢ় করল।

 

.