জঙ্গি হামলা ব্রাসেলসে; মৃত ৩৫, আহত ২০০ ছাড়াল, জারি হাই অ্যালর্ট

জঙ্গি নিশানায় বেলজিয়াম। একের পর এক বিস্ফোরণে কেঁপে উঠল রাজধানী ব্রাসেলসের জাভেন্তাম বিমানবন্দর থেকে মালবিক মেট্রো স্টেশন। প্রথমে বিস্ফোরণ ঘটে বিমানবন্দরের বাইরে বেরনোর গেটে। এরপর মেট্রো স্টেশনও কেঁপে ওঠে বিস্ফোরণে । এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, বিস্ফোরণের ফলে ব্রাসেলস বিমানবন্দরে ৩৪ জন প্রাণ হারিয়েছেন । আহত বহু। হামলার পিছনে ISIS-এর হাত রয়েছে বলে প্রাথমিকভাবে জানা যাচ্ছে।

Updated By: Mar 22, 2016, 09:17 PM IST
জঙ্গি হামলা ব্রাসেলসে; মৃত ৩৫, আহত ২০০ ছাড়াল, জারি হাই অ্যালর্ট

ওয়েব ডেস্ক : জঙ্গি নিশানায় বেলজিয়াম। একের পর এক বিস্ফোরণে কেঁপে উঠল রাজধানী ব্রাসেলসের জাভেন্তাম বিমানবন্দর থেকে মালবিক মেট্রো স্টেশন। প্রথমে বিস্ফোরণ ঘটে বিমানবন্দরের বাইরে বেরনোর গেটে। এরপর মেট্রো স্টেশনও কেঁপে ওঠে বিস্ফোরণে । এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, বিস্ফোরণের ফলে ব্রাসেলস বিমানবন্দরে ৩৪ জন প্রাণ হারিয়েছেন । আহত বহু। হামলার পিছনে ISIS-এর হাত রয়েছে বলে প্রাথমিকভাবে জানা যাচ্ছে।

বেলজিয়ামে সরকারি সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, আজ সকাল ৮টা বিমানবন্দরে প্রথম আত্মঘাতী বিস্ফোরণটি ঘটে । বিস্ফোরণের পর সঙ্গে সঙ্গে বন্ধ করে দেওয়া হয় বিমানবন্দর । এরপর, মেট্রো স্টেশনটি পরপর ৪টি বিস্ফোরণ ঘটে বলে অসমর্থিত সূত্রে খবর । বন্ধ করে দেওয়া হয়েছে রেল পরিষেবাও।

বিস্ফোরণের পর ব্রাসেলস সহ গোটা বেলজিয়াম জুড়ে জারি করা হয়েছে চূড়ান্ত সতর্কতা। কড়া সতর্কতা জারি করা হয়েছে ইউরোপ জুড়েও । এই মালবিক মেট্রো স্টেশনের কাছেই অবস্থিত ইউরোপীয় ইউনিয়নের সদর দপ্তর । প্রসঙ্গত ৪ দিন আগেই ধরা পড়েছে প্যারিস হামলার মূলচক্রী সালা আবদেসসালাম । গত বছর প্যারিসে ধারাবাহিক হামলায় প্রায় ১৩০ জনের মৃত্যু হয় ।

এদিকে, আগামী ৩০ মার্চ বেলজিয়াম সফরের কথা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর । ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, হামলার জেরে কোনও ভারতীয়ের মৃত্যুর খবর এখনও নেই ।

বেলজিয়ামের প্রধানমন্ত্রী চার্লস মিশেল জানিয়েছেন, পরিস্থিতির উপর পুঙ্খানুপুঙ্খুভাবে নজর রাখা হচ্ছে । হামলার ঘটনার কড়া নিন্দা করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ।

.