কানাডায় আইনি স্বীকৃতি পেল ডাক্তারের অনুমতিক্রমে স্বেচ্ছা মৃত্যুর অধিকার

ডাক্তারের অনুমতি সাপেক্ষে ইউথানেশিয়াকে (স্বেচ্ছা মৃত্যু)  আইনি স্বীকৃতি দিল কানাডার শীর্ষ আদালত। ১৯৯৩ সালের পর  ইউথানেশিয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। বারবার ইউথানেশিয়াকে আইনি স্বীকৃতি দানের দাবি উঠলেও পার্লামেন্ট তা খারিজ করে। ধর্মগুরুরাও এর তীব্র বিরোধিতা করেন। শুক্রবার সর্বসম্মতিক্রমে সেই নিষেধাজ্ঞাই তুলে নিল সে দেশের সুপ্রিম কোর্ট। এর ফলে পশ্চিমি বিশ্বের হাতগোনা যে সমস্ত দেশে ইউথানেশিয়া আইনসম্মত, সেই সব দেশের তালিকায় ঢুকে পড়ল কানাডা।  

Updated By: Feb 7, 2015, 10:15 AM IST
কানাডায় আইনি স্বীকৃতি পেল ডাক্তারের অনুমতিক্রমে  স্বেচ্ছা মৃত্যুর অধিকার

ওয়েব ডেস্ক: ডাক্তারের অনুমতি সাপেক্ষে ইউথানেশিয়াকে (স্বেচ্ছা মৃত্যু)  আইনি স্বীকৃতি দিল কানাডার শীর্ষ আদালত। ১৯৯৩ সালের পর  ইউথানেশিয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। বারবার ইউথানেশিয়াকে আইনি স্বীকৃতি দানের দাবি উঠলেও পার্লামেন্ট তা খারিজ করে। ধর্মগুরুরাও এর তীব্র বিরোধিতা করেন। শুক্রবার সর্বসম্মতিক্রমে সেই নিষেধাজ্ঞাই তুলে নিল সে দেশের সুপ্রিম কোর্ট। এর ফলে পশ্চিমি বিশ্বের হাতগোনা যে সমস্ত দেশে ইউথানেশিয়া আইনসম্মত, সেই সব দেশের তালিকায় ঢুকে পড়ল কানাডা।  

শীর্ষ আদালতের নির্দেশ অনুযায়ী যদি কোনও প্রাপ্তবয়স্ক ব্যক্তি যদি শারীরিক বা মানসিক দুরারোগ্য কোনও অসুখে আক্রান্ত হন, যদি তার ফলে দীর্ঘদিন ধরে অসহনীয় কষ্টের মধ্যে দিয়ে তাকে যেতে হয়, যদি তার সেরে ওঠার প্রায় আর কোনও সম্ভাবনাই না থাকে, সেক্ষেত্রে ডাক্তারের সহয়তায় সেই ব্যক্তি ১২ মাসের মধ্যে স্বেচ্ছা মৃত্যুর সম্মুখীন হতে পারেন।  

 

 

.