কানাডার পার্লামেন্টে হামলাকারী সম্ভবত ইসলামি সন্ত্রাসবাদী, দাবি মার্কিন গোয়েন্দা সূত্রের

কানাডার পার্লামেন্টে হামলাকারী কি ইসলামি সন্ত্রাসবাদী? প্রশ্নটা তুলে দিল মার্কিন গোয়েন্দা সূত্রে পাওয়া তথ্য। হামলাকারী বন্দুকবাজকে চিহ্নিত করা গিয়েছে বলেও দাবি করেছে ওই মার্কিন গোয়েন্দা সূত্র।  যদিও এনিয়ে এখনও মুখ খোলেনি কানাডার প্রশাসন। বুধবারের ওই হামলায় মৃত্যু হয়েছে এক সেনাকর্মীর। পরে নিরাপত্তা কর্মীদের গুলিতে মৃত্যু হয় ওই বন্দুকবাজের।ওটাওয়ায় কানাডার ন্যাশনাল ওয়ার মেমরিয়াল। প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুযায়ী বুধবার এখানেই প্রথম হামলা চালায় অজ্ঞাত পরিচয় বন্দুকবাজ। প্রথমেই হামলাকারীর গুলিতে লুটিয়ে পড়েন এক বন্দুকবাজ। এরপর হামলাকারী একটি গাড়ি ছিনিয়ে নিয়ে রওনা হয় পার্লামেন্টের মূল ভবনের দিকে।

Updated By: Oct 23, 2014, 08:58 AM IST
কানাডার পার্লামেন্টে হামলাকারী সম্ভবত ইসলামি সন্ত্রাসবাদী, দাবি মার্কিন গোয়েন্দা সূত্রের

ওট্টায়া: কানাডার পার্লামেন্টে হামলাকারী কি ইসলামি সন্ত্রাসবাদী? প্রশ্নটা তুলে দিল মার্কিন গোয়েন্দা সূত্রে পাওয়া তথ্য। হামলাকারী বন্দুকবাজকে চিহ্নিত করা গিয়েছে বলেও দাবি করেছে ওই মার্কিন গোয়েন্দা সূত্র।  যদিও এনিয়ে এখনও মুখ খোলেনি কানাডার প্রশাসন। বুধবারের ওই হামলায় মৃত্যু হয়েছে এক সেনাকর্মীর। পরে নিরাপত্তা কর্মীদের গুলিতে মৃত্যু হয় ওই বন্দুকবাজের।ওটাওয়ায় কানাডার ন্যাশনাল ওয়ার মেমরিয়াল। প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুযায়ী বুধবার এখানেই প্রথম হামলা চালায় অজ্ঞাত পরিচয় বন্দুকবাজ। প্রথমেই হামলাকারীর গুলিতে লুটিয়ে পড়েন এক বন্দুকবাজ। এরপর হামলাকারী একটি গাড়ি ছিনিয়ে নিয়ে রওনা হয় পার্লামেন্টের মূল ভবনের দিকে।

সেসময় পার্লামেন্টে বক্তব্য রাখছিলেন কানাডার প্রধানমন্ত্রী স্টিফেন হারপার। হঠাত্‍ শুরু হয়ে যায় গুলির লড়াই।

গুলির লড়াইয়ের মাঝেই প্রধানমন্ত্রী হারপারকে নিরাপদে বের করে আনেন নিরাপত্তারক্ষীরা।

হামলার সময় পার্লামেন্টের ভেতর ও বাইরে ঝাঁকে ঝাঁকে গুলি চলে বলে দাবি করেছেন প্রত্যক্ষ দর্শীদের অনেকে।

পরে নিরাপত্তাকর্মীদের পাল্টা গুলিতে মৃত্যু হয় ওই বন্দুকবাজের। প্রাথমিকভাবে এক না একাধিক বন্দুকবাজ তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়। পরে একজনই বন্দুকবাজ ছিল বলে নিশ্চিত হন নিরাপত্তারক্ষীরা।

মার্কিন গোয়েন্দা সূত্রের দাবি, মাইকেল জিহাফ বিবু নামে বত্রিশ বছরের এক ব্যক্তিই ওই হামলা চালিয়েছে। সম্প্রতি ওই ব্যক্তি ধর্মান্তরিত হয়েছিল বলেও দাবি করেছেন ওই গোয়েন্দারা। যদিও কানাডা প্রশাসনের তরফে এর সত্যতা এখনও স্বীকার করা হয়নি। সোমবার  কুইবেক প্রদেশে এক ইসলামি সন্ত্রাসবাদীর হামলায় কানাডার দুই সেনার মৃত্যু হয়।  সেক্ষেত্রেও হামলাকারী এক ধর্মান্তরিত ইসলামি জঙ্গি ছিল।
বুধবার পার্লামেন্টে হামলাতেও সেই একই ঘটনার ছায়া দেখতে পাচ্ছেন মার্কিন গোয়েন্দারা।

.