শুধু চূড়ান্ত রায়ের অপেক্ষা, মালিয়ার জন্য তৈরি ইউরোপীয় ধাঁচের জেল

আদালত প্রত্যর্পণের নির্দেশ দিলে ২ মাসের মধ্যে সেই নির্দেশিকায় সই করতে হবে ব্রিটেনের বিদেশ স্বরাষ্ট্র সচিবকে। তবে সেক্ষেত্রে দুই পক্ষের কাছেই উচ্চ আদালতে যাওয়ার দরজা খোলা থাকবে

Updated By: Apr 29, 2018, 07:00 PM IST
শুধু চূড়ান্ত রায়ের অপেক্ষা, মালিয়ার জন্য তৈরি ইউরোপীয় ধাঁচের জেল

নিজস্ব প্রতিবেদন: ভারতে তৈরি রয়েছে ইউরোপের মানের জেল। লন্ডনের আদালতে বিজয় মালিয়ার বিরুদ্ধে তথ্যপ্রামণ পেশ করে এমনটাই জানাল সিবিআই। শুক্রবার সিবিআইয়ের আইনজীবী জানান, যাবতীয় সুযোগ সুবিধাসহ সেই জেলে রয়েছে চিকিত্সার ব্যবস্থাও। বলে রাখি, ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপজনিত সমস্যায় ভুগছেন মালিয়া। লন্ডনের ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেরট কোর্টের বিচারক জানিয়েছে, মালিয়ার প্রত্যর্পণের ব্যাপারে ১১ জুলাই চূড়ান্ত রায় দেবে আদালত।

আরও পড়ুনপাক প্রভাব হটিয়ে, চিনকে সঙ্গী করে আফগানিস্তানে সাহায্যের প্রস্তাব মোদীর

আদালত প্রত্যর্পণের নির্দেশ দিলে ২ মাসের মধ্যে সেই নির্দেশিকায় সই করতে হবে ব্রিটেনের বিদেশ স্বরাষ্ট্র সচিবকে। তবে সেক্ষেত্রে দুই পক্ষের কাছেই উচ্চ আদালতে যাওয়ার দরজা খোলা থাকবে। এদিন মালিয়াকে দেশে ফেরানোর জন্য অত্যাধুনিক জেলের বিষয়টি তুলে ধরে তদন্তকারী সংস্থা। জানানো হয়, মালিয়ার চিকিত্সার জন্য সব ধরনে সুবিধার বন্দোবস্ত করা হয়েছে। বর্তমানে ৬,৫০,০০০ পাউন্ডের জামিনে মুক্ত রয়েছেন মালিয়া। তাঁর জামিনের সময়সীমা শেষ হবে ১১ জুলাই।

আরও পড়ুন- চিন সফরের দ্বিতীয় দিনে নৌকাবিহারে মোদী-জিনপিং, শুনলেন হিন্দি গানের সুরও

ভারতে ৯,০০০ কোটি টাকার ঋণখেলাপির মামলা রয়েছে লিকার ব্যারনের বিরুদ্ধে। সেই মামলা সংক্রান্ত সিবিআই-এর সব কাগজপত্র গ্রহণ করেছে আদালত। তবে ভারতীয় ব্যাঙ্কগুলিও যে নিয়ম ভেঙেছে, সে কথাও আদালত জানিয়েছে।   আপাতত জামিনে মুক্ত রয়েছেন মালিয়া। ভারতীয় জেলের দুরাবস্থা নিয়ে কাঁদুনি গেয়েছিলেন তিনি। তবে সিবিআই আদালতকে আশ্বাস দিয়েছে, ইউরোপিয় মান বজায় রেখেই জেল তৈরি হয়েছে ভারতে।

আরও পড়ুন- চিনে ছুরিহামলায় নিহত ৯ পড়ুয়া, আহত ১০

কয়েকদিন আগেই মালিয়ার প্রত্যর্পণ নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে-র সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী মোদি। জানিয়ে দেন, ভারতের জেলের অবস্থা এখন বেশ ভাল, ফলে মালিয়ার প্রত্যর্পণে এই বিষয়টি বাধা হওয়া উচিত নয়।  

.