Chemical Terrorism Russia-Ukraine: রুশ সেনার খাবারে বিষ মেশাল ইউক্রেন? কেমিক্যাল টেররিজম নিয়ে কী বলছে রাশিয়া...

Chemical Terrorism: অসুস্থ সেনার শরীরের নমুনা থেকে মিলেছে বটুলিনাম টাইপ বি রাসায়নিক। এ এমন এক রাসায়নিক যা মস্তিষ্কে বিষক্রিয়া ঘটায়।

Updated By: Aug 22, 2022, 04:50 PM IST
Chemical Terrorism Russia-Ukraine: রুশ সেনার খাবারে বিষ মেশাল ইউক্রেন? কেমিক্যাল টেররিজম নিয়ে কী বলছে রাশিয়া...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যুদ্ধ-বিতর্ক থামছেই না। নানা রকম অভিযোগ দুই দেশ দুদেশের বিরুদ্ধে আনছে। যেমন সম্প্রতি ইউক্রেনের বিরুদ্ধে তাদের সেনার উপর বিষ প্রয়োগের অভিযোগ করল রাশিয়া। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জাপোরিঝিয়া অঞ্চলে জুলাইয়ের শেষ দিকে সেনাদের বিষ প্রয়োগ করা হয়। রাশিয়ার এই অভিযোগ অবশ্য অস্বীকার করেছে ইউক্রেন। রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক উপদেষ্টা বলেছেন, মেয়াদোত্তীর্ণ মাংস খাওয়ার কারণেই রুশ সেনাদের দেহে বিষক্রিয়া ঘটেছিল, কোনও বিষ মেশানো হয়নি। যদিও রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অভিযোগে বলা হয়, বিষ প্রয়োগই হয়েছিল। এর শিকার বেশ কিছু রুশ সেনা। তাঁদের ৩১ জুলাই একটি সামরিক হাসপাতালে ভর্তিও করতে হয়েছিল। পরীক্ষায় তাঁদের দেহে বিষাক্ত রাসায়নিকও শনাক্ত হয়েছে!

এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সরকার রাসায়নিক সন্ত্রাসবাদের উপর নিষেধাজ্ঞা দিলেও রুশ সেনারা কিন্তু বিষপ্রয়োগের শিকার হয়েছেন। বিষয়টি নিয়ে প্রমাণ সংগ্রহের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। এ জন্য সব ধরনের চেষ্টাই করা হচ্ছে, চলছে ফলাফল বিশ্লেষণ। কতজন সেনা এই বিষপ্রয়োগের শিকার হয়েছেন অথবা এখন তাঁদের অবস্থা কী অথবা এই অভিযোগের পক্ষে তারা কী কী প্রমাণ সংগ্রহ করতে পেরেছে ইত্যাদি বিষয়ে রাশিয়ার পক্ষ থেকে বিস্তারিত কিছুই জানানো হয়নি। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শুধু বলেছে, সব পরীক্ষার ফলাফল তারা অর্গানাইজেশন ফর দ্য প্রহিবিশন অব কেমিক্যাল উইপনস (ওপিসিডব্লিউ) কর্তৃপক্ষকে জানাবে।

আরও পড়ুন: ISIS in India:নাশকতার লক্ষ্য ভারত, রাশিয়ায় পাকড়াও ষড়যন্ত্রী আইএস জঙ্গি!

জানা গিয়েছে অসুস্থ সেনার শরীরের নমুনা থেকে মিলেছে বটুলিনাম টাইপ বি এমন এক রাসায়নিক। যা মস্তিষ্কে বিষক্রিয়া ঘটায়। এতে বটুলিজম নামে একটি রোগের সৃষ্টি হয়। এটি দেহে প্রবেশ করলে স্নায়ু আক্রান্ত হয়। শ্বাসপ্রশ্বাসজনিত দুর্বলতা, পক্ষাঘাত এমনকি মৃত্যুও হয়। সাধারণত এটি খাবারে মিশিয়ে শত্রুপক্ষের লোকজনের শরীরে দেওয়া হয়। চিকিৎসার কাজেও এর ব্যবহার রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.