প্রতি তিব্বতি পরিবার থেকে এক জন করে সেনা তৈরি, সীমান্ত সুরক্ষায় বড় সিদ্ধান্ত China-র

প্রত্যেক তিব্বতি পরিবার থেকে এক সদস্যকে পিপলস লিবারেশন আর্মিতে (PLA) পাঠানো বাধ্যতামূলক করল চিন। 

Updated By: Jul 30, 2021, 05:36 PM IST
প্রতি তিব্বতি পরিবার থেকে এক জন করে সেনা তৈরি, সীমান্ত সুরক্ষায় বড় সিদ্ধান্ত China-র

নিজস্ব প্রতিবেদন: প্রত্যেক তিব্বতি পরিবার থেকে এক সদস্যকে পিপলস লিবারেশন আর্মিতে (PLA) পাঠানো বাধ্যতামূলক করল চিন। নিয়ন্ত্রণ রেখায় ভারতের বিরুদ্ধে সুরক্ষা ব্যবস্থা জোরদার করতে এই সামরিক মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে শি জিনপিংয়ের দেশ। সূত্রের খবর, এখন তিব্বতি যুবকদের ‘আনুগত্য পরীক্ষা-র কাজ চলছে। এরপরই হবে নিয়োগ।

লাদাখ এবং অরুণাচল প্রদেশের মতো চরম আবহাওয়া সম্পন্ন এলাকার নিয়ন্ত্রণ রেখায় নিজেদের সামরিক শক্তি শক্ত করতেই এই পদক্ষেপ নিয়েছে চিন। ভারতের সঙ্গে নিয়ন্ত্রণ রেখায় লড়াই করার জন্য তিব্বতিদের তাদের প্রশিক্ষণ দিচ্ছে চিন। 

আরও পড়ুন, Google Fined: রাশিয়ার আদালতে গুগলের জরিমানা

সূত্রের খবর, "আমরা গোয়েন্দাদের থেকে তথ্য পেয়েছি যে নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারতের বিরুদ্ধে বিশেষ অভিযান চালানোর জন্য চিনা সেনাবাহিনী তিব্বতি যুবকদের নিয়োগ করছে এবং আগামী অভিযানের জন্য প্রস্তুত করার জন্য নিয়মিত অনুশীলন করে চলেছে।" এও জানা গিয়েছে চিনা ভাষা শেখা এবং চিনা কমিউনিস্ট পার্টির আধিপত্য স্বীকার করা ও আনুগত্য কতটা রয়েছে যুবকদের তা পরীক্ষা করে দেখা হচ্ছে। 

ওয়াকিবহাল মহলের মতে, পাহাড়ে সেনা মোতায়েনের জন্য চিনের বিশেষ মাথা ব্যথা থাকবে না। সেনাবাহিনীর উপর চাপও কমবে। তিব্বতি যুবকরা চিনা সেনাবাহিনীর জন্য একাধিক সুবিধা নিয়ে আসবে বলেই মনে করা হচ্ছে। প্যানগং লেক যখন দখল করেছিল চিনারা সেই সময় চিনা আগ্রাসন অবাক করেছিল বিশ্বকে। 

.