বিশ্বের প্রথম সুস্থ পান্ডা ট্রিপলেটের জন্ম হল চিনে

কম গড় জনন মাত্রার জন্য বিখ্যাত পান্ডা প্রজাতি। বিশ্বের প্রথম জীবিত পান্ডা ট্রিপলেটের জন্মের সাক্ষী রইল চিনের একটি জু। গত ২৯ জুলাই চিনেক গুয়াংঝাউ চিমেলং সাফারি পার্কে একসঙ্গে তিনটি শিশু প্রসব করে জুজিয়াও নামের মা পান্ডা।  

Updated By: Aug 13, 2014, 07:50 PM IST
বিশ্বের প্রথম সুস্থ পান্ডা ট্রিপলেটের জন্ম হল চিনে

ওয়েব ডেস্ক: কম গড় জনন মাত্রার জন্য বিখ্যাত পান্ডা প্রজাতি। বিশ্বের প্রথম জীবিত পান্ডা ট্রিপলেটের জন্মের সাক্ষী রইল চিনের একটি জু। গত ২৯ জুলাই চিনেক গুয়াংঝাউ চিমেলং সাফারি পার্কে একসঙ্গে তিনটি শিশু প্রসব করে জুজিয়াও নামের মা পান্ডা।  

প্রসবের পর থেকে যদিও শরীর খারাপ থাকার কারণে শিশুদের বিশেষ যত্ন নিতে পারছে না জুজিয়াও। জু-এর পক্ষ থেকে প্রকাশিত ভিডিওতে দেখা যাচ্ছে ৪ ঘন্টা ধরে দুটি সন্তান প্রসবের পর তাদের পরিষ্কার করছে জুজিয়াও। কিন্তু, তৃতীয় সন্তান প্রসবের পরই ক্লান্ত হয়ে পাশ ফিরে শুয়ে পড়ে মা। যতক্ষণ জুজিয়াও ঘুমিয়েছিল ততক্ষণ তার ছানাদের ইনকিউবিটরে রাখা হয়। পরে ছানাদের নিয়ে আসা হয় মায়ের কাছে। আপাতত, ২৪ ঘণ্টা নজরদারিতে রয়েছে ছানারা।

সাফারি পার্কের জেনারেল ম্যানেজার জানালেন, সত্যিই অবিশ্বাস্য। পনের দিন হয়ে গেল। এর আগে কোনও পান্ডা ট্রিপলেট এতদিন বাঁচেনি। তবে এখনও অন্তত ৬ মাস পর তাদের সরকরি ভাবে জীবিত ঘোষনা করা হবে।

 

.