China: এবার সমুদ্রের উপর দিয়ে ছুটছে বুলেট ট্রেন, গতি ঘণ্টায় ৩৫০ কিমি...

China: চিনের যোগাযোগ ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন এনেছে দ্রুতগতির ট্রেন। চিনে এবার এমন এক দ্রুতগতির ট্রেন চালু করা হয়েছে, যেটি সমুদ্রের উপর নির্মিত রেললাইন ধরে ছুটছে! এতে তাইওয়ান ও ফুজিয়ানের মধ্যে আরও ভালো সংযোগ স্থাপনের উপর জোর দেওয়া হয়েছে।

Updated By: Sep 30, 2023, 08:27 PM IST
China: এবার সমুদ্রের উপর দিয়ে ছুটছে বুলেট ট্রেন, গতি ঘণ্টায় ৩৫০ কিমি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দ্রুতগতির ট্রেনের জন্য এমনিতেই চিনের বিশ্বজোড়া খ্যাতি। চিনের যোগাযোগ ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন এনেছে এই ট্রেন। চিনে এবার এমন এক দ্রুতগতির ট্রেন চালু করা হয়েছে, যেটি সমুদ্রের উপর নির্মিত রেললাইন ধরে ছুটছে! এতে তাইওয়ান ও ফুজিয়ানের মধ্যে আরও ভালো সংযোগ স্থাপনের উপর জোর দেওয়া হয়েছে।

আরও পড়ুন: New York: জারি জরুরি অবস্থা! জলবন্দি গাড়ির ভিতরে অচৈতন্য চালক, জলের তলায় মেট্রো স্টেশন...

চিনের দক্ষিণ-পূর্বাঞ্চলের ফুজিয়ান প্রদেশের উপকূলে চলছে এই বুলেট ট্রেন। ২৭৭ কিলোমিটার রেললাইন যুক্ত করেছে ঝাংঝোউ, জিয়ামেন ও ফুজহোউ শহরকে। এই পথে চলাচলকারী ট্রেনের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩৫০ কিলোমিটার।

এ পথে প্রথম দ্রুতগতির ট্রেন চালু হয়েছে। ওই দিন সকালে ফুজহোউ শহর থেকে ছাড়ে ট্রেনটি। এই রেলপথে ৮৪টি সেতু ও ২৯টি টানেল রয়েছে। এর সঙ্গে রয়েছে অন্য রোমাঞ্চও-- ২০ কিলোমিটার রেলপথ বানানো হয়েছে সমুদ্রের উপরে! চিনে এটিই প্রথম সমুদ্রের উপর দিয়ে ছুটে চলা বুলেট ট্রেন।

আরও পড়ুন: Justin Trudeau: দিনদশেকের মধ্যেই ১৮০ ডিগ্রি ঘুরে ট্রুডোর মুখে ভারত-প্রশংসা!

২০১৬ সালে এই রেললাইনের নির্মাণকাজ শুরু হয়েছিল। ফুজিয়ান প্রদেশের পর্বত ও সমুদ্রবেষ্টিত ভূপ্রকৃতি এই প্রকল্পের সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল। চায়না রেলওয়ে জানিয়েছে, সমুদ্রের উপরে লাইন নির্মাণে পরিবেশবান্ধব ইস্পাত ব্যবহার করা হয়েছে। সঙ্গে ব্যবহার করা হয়েছে বুদ্ধিমান রোবট।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.