Pakistan's Economic Crisis: ডুবন্ত পাকিস্তানের দিকে হাত বাড়িয়ে দিল চিন, ১৩০ কোটি ডলারের ঋণ শাহবাজের দেশকে...

China’s Loan to Pakistan: দুদেশের এই বন্ধুত্ব নিয়ে আন্তর্জাতিক মহলে কম কথা হয় না। সে যাই হোক, শেষ পর্যন্ত তীব্র আর্থিক সঙ্কটে ধুঁকতে থাকা পাকিস্তানের পরিত্রাতা হয়ে উঠল তাদের বন্ধুদেশ সেই চিনই। শুক্রবারই চিনের তরফে পাকিস্তানকে ঋণ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে।

Updated By: Mar 4, 2023, 12:18 PM IST
Pakistan's Economic Crisis: ডুবন্ত পাকিস্তানের দিকে হাত বাড়িয়ে দিল চিন, ১৩০ কোটি ডলারের ঋণ শাহবাজের দেশকে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দুদেশের এই বন্ধুত্ব নিয়ে আন্তর্জাতিক মহলে কম কথা হয় না। সে যাই হোক, শেষ পর্যন্ত তীব্র আর্থিক সঙ্কটে ধুঁকতে থাকা পাকিস্তানের পরিত্রাতা হয়ে উঠল তাদের বন্ধুদেশ সেই চিনই। শুক্রবারই চিনের তরফে পাকিস্তানকে ঋণ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। পাকিস্তানের অর্থমন্ত্রী ইশাক দর জানিয়েছেন, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্শিয়াল ব্যাঙ্ক অব চিন লিমিটেড পাকিস্তানকে মোট ১.৩ বিলিয়ন বা ১৩০ কোটি ডলারের আর্থিক সাহায্যের সিদ্ধান্ত নিয়েছে। তিন দফায় এই ঋণ দেওয়া হবে। ঋণের প্রথম কিস্তি পেয়েও গিয়েছে পাকিস্তান।

আরও পড়ুন: Italy: ইটালিতে অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্যের মধ্যে বাড়ি কিনুন মাত্র ৮৮ টাকায়...

শুক্রবারই পাকিস্তানের অর্থমন্ত্রী টুইট করে জানিয়েছেন, চিন পাকিস্তানকে আর্থিকঋণ দিতে রাজি হয়েছে। মোট ১.৩ বিলিয়ন ডলার ঋণ দেবে চিনের ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্শিয়াল ব্যাঙ্ক। ইতিমধ্যেই প্রথম দফার ৫০০ মিলিয়ন ডলার আর্থিক সাহায্য পেয়েও গিয়েছে পাকিস্তানের সেন্ট্রাল ব্যাঙ্ক। এই ঋণের ফলে পাকিস্তানের বিদেশি মুদ্রার ভাণ্ডার বাড়বে।

আরও পড়ুন: Vladimir Putin's Lover: দোর্দণ্ডপ্রতাপ এই রাষ্ট্রনেতা তাঁর প্রেমিকাকে কিনে দিয়েছেন দেশের 'লার্জেস্ট অ্যাপার্টমেন্ট'...

পাকিস্তানের অর্থমন্ত্রী ইশাক দর আরও জানান, আগে যে অর্থসাহায্য করেছিল চিন, তা সম্প্রতি পাকিস্তান আইসিবিসি-কে ফেরত দিয়েছে। তবে এর ফলে পাকিস্তানের বিদেশি মুদ্রার ভাণ্ডার প্রায় ফাঁকা হয়ে গিয়েছে।  বিদেশি মুদ্রার ভাণ্ডার বাড়াতে চিন ইতিমধ্যেই ৭০০ মিলিয়ন ডলারের ঋণ দিয়েছে তাদের।

জানা গিয়েছে, পুরনো ঋণ মিটিয়ে দেওয়ার পরই চিন ২ বিলিয়ন ডলারের আর্থিক ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে চলতি অর্থবর্ষে আর্থিক ঘাটতি মেটাতে ৫ বিলিয়ন ডলারের প্রয়োজন পাকিস্তানের। ইতিমধ্যেই আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার বা ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ডের সঙ্গে কথা হয়েছে পাকিস্তানের। আগামী সপ্তাহেই ইসলামাবাদ আইএমএফের সঙ্গে চুক্তি স্বাক্ষর করতে পারে। এরপরে আরও আর্থিক সাহায্য পাবে পাকিস্তান, এমনটাই জানিয়েছেন পাকিস্তানের অর্থমন্ত্রী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.