Chinese cargo spacecraft: ভেঙে চুরমার হবে সবচেয়ে শক্তিশালী চিনা রকেট, পৃথিবীর বুকেই আছড়ে পড়তে চলেছে!

 এবারের যে রকেটটিকে পাঠিয়েছিল চিন, সেটিতে ছিল স্পেস স্টেশন তৈরির বৈজ্ঞানিক কিছু সামগ্রী। কিন্তু চিনের সাম্প্রতিক রেকর্ড বলছে, কাজটি করার পর পৃথিবীতে ফেরার সময়ই বায়ুমন্ডলের সংস্পর্শে এসে জ্বলে ওঠে রকেট৷ প্রবল তাপে ভেঙে চুরমার হয়ে ছড়িয়ে ছিটিয়ে পড়ে পৃথিবীতে৷ 

Edited By: দেবস্মিতা দাস | Updated By: Jul 29, 2022, 03:43 PM IST
Chinese cargo spacecraft: ভেঙে চুরমার হবে সবচেয়ে শক্তিশালী চিনা রকেট, পৃথিবীর বুকেই আছড়ে পড়তে চলেছে!
ফোটো- টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহাকাশে জোরকদমে স্পেস স্টেশনের (China's space station) কাজ চালাচ্ছে চিন (China)। কিন্তু তারই মধ্যে বিপত্তির সম্ভাবনা। কিছুদিন আগেই একটি চিনা কার্গো স্পেসক্র‍্যাফট (Chinese cargo spacecraft) পৃথিবীর বায়মন্ডলে আসার সঙ্গে সঙ্গেই জ্বলে উঠেছিল। জলন্ত সেই সব রকেট টুকরো এসে পড়েছিল পৃথিবীতে। ফের তেমনই কিছু হতে পারে বলে চিন্তায় মহাকাশবিজ্ঞানীরা। জানা যাচ্ছে শনিবারই হয়তো এমন ঘটনা ঘটতে পারে। এবারের যে রকেটটিকে পাঠিয়েছিল চিন, সেটিতে ছিল স্পেস স্টেশন তৈরির বৈজ্ঞানিক কিছু সামগ্রী। কিন্তু চিনের সাম্প্রতিক রেকর্ড বলছে, কাজটি করার পর পৃথিবীতে ফেরার সময়ই বায়ুমন্ডলের সংস্পর্শে এসে জ্বলে ওঠে রকেট৷ প্রবল তাপে ভেঙে চুরমার হয়ে ছড়িয়ে ছিটিয়ে পড়ে পৃথিবীতে। 

মহাকাশে পাঠানো এই ওয়েনটিয়ান মডিউল টিয়াংগং স্পেস স্টেশনে আসার কথা। কিন্তু সেই কাজ নিয়েই সন্দেহ প্রকাশ করেছে বৈজ্ঞানিক মহল। এই সপ্তাহান্তেই ঘটতে পারে এই ঘটনা। প্রায় ১০০ ফুট লম্বা এবং ২২ টনের এই রকেট নিম্নকক্ষপথে পৌঁছে এরপর মাধ্যাকর্ষণ এবং বায়ুমন্ডলীয় টানে পৃথিবীতে নেমে আসবে এমনটাই কথা রয়েছে। সেন্টার ফর অ্যাস্ট্রোফিজিক্স -এর মহাকাশবিদ জোনাথন ম্যাকডোয়েল মনে করছেন এই ঘটনাটি শনিবারই ঘটতে পারে। কিন্তু পৃথিবীর কোন অঞ্চলে এই রকেটের প্রবেশ হতে পারে, তা  এখনও অজানা। 

কতটা চিন্তার? 

যেই মুহূর্তে নিম্নকক্ষপথে এসে পৃথিবীর বায়ুমন্ডল স্পর্শ করবে রকেটটি তখনই ভাঙন ধরতে পারে। অনেকেই মনে করছেন যে রকেটের আয়তন যেহেতু বিশাল, ফলে ভেঙে পড়ার পর প্রায় ৭০ কিলোমিটার চওড়া এবং ২০০০ কিলোমিটার লম্বা এলাকাজুড়ে এই রকেটের চুরমার দেহ বৃষ্টির মতো ঝড়ে পড়তে পারে। যদিও বড়সড় কোনও ক্ষতি হবে না বলেই জানাচ্ছেন মহাকাশবিদরা। সমুদ্র, জঙ্গল কিংবা মরুভূমিতেই পড়ার সম্ভাবনা বেশি।

আরও পড়ুন, Two Big Asteroids: ২৪ ঘণ্টার মধ্যে ধেয়ে আসছে বিশাল দুই গ্রহাণু, পৃথিবীর সঙ্গে ধাক্কা...

আরও পড়ুন, Debris from China Space: চিনা রকেটের ধ্বংসাবশেষ ধেয়ে আসছে পৃথিবীতে, আছড়ে পড়বে ভারতেও!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.