Cosmic Mystery: অন্য গ্যালাক্সি থেকে রেডিয়ো সিগন্যাল আসছে পৃথিবীতে! কারা পাঠাচ্ছে?

চোখের পলক পড়তে যে সময় লাগে, তার চেয়েও কম সময়ে ধরে বিরাজ করে এই তরঙ্গ। এই উৎসটুকু ধরেই বিজ্ঞানীরা খোঁজ করছেন, কী ভাবে এই তরঙ্গকে আবদ্ধ করা যায়, ট্র্যাক করা যায়, এবং তার পথ ধরে পৌঁছনো যায় সেই অজানা দেশে ঠিক যেখান থেকে এটা উত্থিত হচ্ছে।

Updated By: Jun 9, 2022, 11:37 PM IST
 Cosmic Mystery: অন্য গ্যালাক্সি থেকে রেডিয়ো সিগন্যাল আসছে পৃথিবীতে! কারা পাঠাচ্ছে?

নিজস্ব প্রতিবেদন: পৃথিবীর বাইরেও প্রাণ আছে নাকি? এ নিয়ে নানা প্রশ্ন, নানা কৌতূহল, নানা ব্যাখ্যা। সেই সবই বোধ হয় বহু মাত্রায় বেড়ে গেল। কেননা পৃথিবীর বাইরে থেকে পৃথিবীতে এসে পৌঁছচ্ছে রেডিয়ো সিগন্যাল। চিনে একটি ম্যাসিভ রেডিয়েো টেলিস্কোপে এই তরঙ্গের অস্তিত্ব ধরা পড়েছে। ৫০০ মিটার অ্যাপারচার এই টেলিস্কোপটির।

কিন্তু এই তরঙ্গ যে নিরন্তর এসে চলেছে তা মোটেই নয়। চোখের পলক পড়তে যে সময় লাগে, তার চেয়েও কম সময়ে ধরে তা বিরাজ করে। তবুও এই উৎসটুকু ধরেই বিজ্ঞানীরা খোঁজ করছেন, কী ভাবে এই তরঙ্গকে আবদ্ধ করা যায়, ট্র্যাক করা যায়, এবং তার পথ ধরে পৌঁছনো যায় সেই অজানা দেশে ঠিক যেখান থেকে এটা উত্থিত হচ্ছে।     

একটা অনুমান আপাতত করছেন বিজ্ঞানীরা। তাঁরা বলছেন, হয় কোনও বড় তারা তার চারপাশের তারাগুলিকে গিলে নিচ্ছে আর তখনই এই তরঙ্গ বেরিয়ে আসছে। নতুবা, এ কোনও সুপারনোভার খেলা। বা কোনও নিউট্রন নক্ষত্রের বিষয়। এই তরঙ্গের একটা পোশাকি নাম রয়েছে--ফাস্ট রেডিয়ো বার্স্টস বা এফআরবি'জ। 

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: International Archives Day: ইতিহাসের ধুলো সরিয়ে স্মৃতি-সংরক্ষণের আন্তর্জাতিক দিন

.