China: কনের বয়স ২৫-এর কম হলেই এবার থেকে বর পাবেন মোটা টাকা...

China Offers Cash Rewards For Newlyweds: শুধু বিয়ের অনীহা নয়। কেরিয়ারের জন্য বিয়ের মতো একটা ব্যাপার ঘটাতে উৎসাহ না-পাওয়াও নয় সব সময়। এখন চিনে তরুণ-তরুণীরা পরিকল্পনা করেই বিয়ের মতো বিষয়ে ঢুকতে চাইছেন না। কেননা, সন্তান মানুষ করার বিপুল খরচ তাঁদের সদাই আতঙ্কে রাখছে। অনেক দম্পতি সন্তান নিতেই চাইছেন না!

Updated By: Aug 29, 2023, 02:54 PM IST
China: কনের বয়স ২৫-এর কম হলেই এবার থেকে বর পাবেন মোটা টাকা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দারুণ অফার! কনের বয়স ২৫ বছর তার কম হলেই বিয়ের পর এবার থেকে সরকারের থেকে দম্পতি পাবেন মোটা নগদ টাকা পুরস্কার! ভারতে নয়, চিনের নিয়ম। এমন নিয়ম চালু করা হয়েছে চিনের এক কাউন্টিতে। কোনও তরুণ যদি পঁচিশের বা তার কম বয়সের কোনও কনেকে বিয়ে করেন তবে তিনি দেশের সরকারের থেকে পুরস্কার হিসেবে ১০০০ ইউয়ান বা ১৩৭ ডলার পাবেন!

আরও পড়ুন: No Photosynthesis: বন্ধ হয়ে যাচ্ছে গাছেদের সালোকসংশ্লেষ? ধ্বংস হয়ে যাবে তো গোটা বিশ্ব! তাহলে...

কেন চিনে এই অভিনব পুরস্কারপ্রদান? 

আসলে জন্মের হার যেভাবে কমেছে, তাতে সমস্যা বাড়ছে চিনের একাধিক শহরে। সে কারণেই সেখানে এরকম নিয়ম চালু করা হয়েছে। চিনের চাংসান কাউন্টিতে এই পুরস্কারের কথা ঘোষণা করা হল। শুধু বিয়ে করলেই পুরস্কার নয়, সন্তানের রক্ষণাবেক্ষণের জন্য ভাতা দেওয়ার কথাও বলা হয়েছে স্থানীয় কর্তৃপক্ষের তরফে।

গত ছ'দশকে চিনের জনসংখ্যা এতই কমেছে যে, দেখা যাচ্ছে সেখানকার সমাজে যুবক-যুবতীর সংখ্যা আর খুব বেশি নয়! নাগরিকদের মধ্যে বেশির ভাগই বয়স্ক। তাই জন্মের হার অবিলম্বে বাড়ানোর কথা ভাবতে শুরু করেছে প্রশাসন। চিনে পুরুষের ক্ষেত্রে বিয়ের ন্যূনতম বয়স ২২, মহিলাদের ২০। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে, বিয়ে ব্যাপারটা সেখানে আজকাল অনেকেই এড়িয়ে যাচ্ছেন। ফলে কমছে জন্মহার।

২০২২ সালে চিনে সবচেয়ে কম সংখ্যক বিয়ে হয়েছে। ২০২১ সালের থেকে প্রায় ৮ লক্ষ কম বিয়ে হয়েছে ২০২২ সালে! এদিকে, সরকারি নিয়মে অবিবাহিত মহিলার পক্ষে সন্তানের জন্ম দেওয়া কঠিন। তাই স্বাভাবিকভাবেই বিয়ে না-হওয়া এবং বিবাহের পথ ধরে সন্তানের জন্মও না-হওয়ায় জনসংখ্যায় তার প্রভাব পড়ছে। এই করতে-করতে বিশ্বের সবচেয়ে কম জন্মহার-সম্পন্ন দেশের তালিকাতেও ঢুকে পড়েছে চিন। 

শুধু বিয়ে করার অনীহা নয়। কেরিয়ারের জন্য বিয়ের মতো একটা ব্যাপার ঘটাতে উৎসাহ না-পাওয়াও নয় সব সময়। এখন চিনে তরুণ-তরুণীরা পরিকল্পনা করেই বিয়ের মতো বিষয়ে ঢুকতে চাইছেন না। কেননা, সন্তান মানুষ করার বিপুল খরচ তাঁদের আতঙ্কে রাখছে। তাই অনেক দম্পতি আবার সন্তান নিতে চাইছেন না!

আরও পড়ুন: Panama Canal: জাহাজের ভিড়, জল নেই পানামায়! জলবায়ু পরিবর্তনের কালো ছায়া এবার সরাসরি বিশ্ববাণিজ্যে..

সব মিলিয়ে পরিস্থিতি সংকটজনক সেখানে। তাই চিনের বিভিন্ন প্রদেশের প্রশাসনিক কর্তৃপক্ষই বিভিন্ন সময়ে নিম্নমুখী জন্মহারের সঙ্গে লড়বার জন্য বিবাহে উৎসাহ দেওয়ার জন্য নানা 'অফার' আনছেন! চিনের চাংসান কাউন্টিও 'এজ অ্যাপ্রোপ্রিয়েট ম্যারেজ'-এর সংখ্যা বাড়ানোর লক্ষ্যে ওই ঘোষণাটি করেছে। 'এজ অ্যাপ্রোপ্রিয়েট ম্যারেজ'-য়ে চাইল্ডবার্থ রেট ভালো হয়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.