Cyclone Mocha: ভয়ংকর! ঘণ্টায় ২৩০ কিমি গতিতে তাণ্ডব চালাবে এই ঘূর্ণিঝড়...

Updates on Cyclone Mocha: চিন্তায় বাংলাদেশ, দারুণ চিন্তায় মায়ানমার। ভয়ংকর ঘূর্ণিঝড় মোকা ধেয়ে যাচ্ছে এদুটি দেশের উপকূলের দিকে। ১৪ মে নাগাদ এটি ভেরি সিভিয়ার সাইক্লোনে পরিণত হবে।  রবিবার দুপুরে তীব্র ঘূর্ণিঝড় হিসেবে মায়ানমার উপকূলে আছড়ে পড়তে চলেছে মোকা। প্রবল গতিতে ধেয়ে এলেও ল্যান্ডফলের সময় সামান্য কিছুটা শক্তি হারাবে মোকা। 

Updated By: May 13, 2023, 08:25 PM IST
Cyclone Mocha: ভয়ংকর! ঘণ্টায় ২৩০ কিমি গতিতে তাণ্ডব চালাবে এই ঘূর্ণিঝড়...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগেই আবহাওয়া দফতর জানিয়েছিল, মোকা সিভিয়ার স্টর্মে পরিণত হচ্ছে। তাদের অনুমান, ১৪ মে নাগাদ এটি ভেরি সিভিয়ার সাইক্লোনে পরিণত হবে। পশ্চিমবঙ্গের মাথা থেকে মোকার বিপদ সরে গেলেও এই ঝড় নিয়ে নতুন করে সংকটে পড়েছে মায়ানমার, বাংলাদেশ। রবিবার দুপুরে তীব্র ঘূর্ণিঝড় হিসেবে মায়ানমার উপকূলে আছড়ে পড়তে চলেছে মোকা (Cyclone Mocha)। ঝড়ের গতিবেগ হতে পারে ঘণ্টায় ২৩০ কিলোমিটার। 

আরও পড়ুন: সাবধান! 'মোকা'র চেয়েও লক্ষ গুণ ভয়ংকর 2023 JD; পৃথিবী ধ্বংস হতে কয়েক সেকেন্ড...

এই মুহূর্তে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে মোকা। বাংলাদেশের কক্সবাজার থেকে যার দূরত্ব ৬৩০ কিলোমিটার আর মায়ানমার থেকে দূরত্ব ৫৫০ কিলোমিটার। সাগরে ঘণ্টায় ২৩০ কিলোমিটার বেগে ঝড় বইছে বলে সর্বশেষ আপডেটে জানিয়েছে মৌসম ভবন। মত্‍স্যজীবীদের সাগরে মাছ ধরতে যাওয়ার উপর আগেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আরও পড়ুন: River Found on Mars: খরস্রোতা, গভীর উত্তাল এই নদী কী ভাবে বইত মঙ্গলে?

তবে এই সিস্টেম থেকে মেঘ ঘনীভূত হচ্ছে কলকাতা, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনার আকাশে। রবিবার পর্যন্ত আবহাওয়ায় খুব একটা বদল আসবে না। মোকার প্রভাবে কলকাতা, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে হালকা বৃষ্টি হতে পারে, ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে। সোমবার থেকে ফের তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গে। অন্তত ৩-৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম,বর্ধমান, বীরভূমে সোমবার ও মঙ্গলবার তাপপ্রবাহের সম্ভাবনা।

প্রবল গতিতে ধেয়ে এলেও ল্যান্ডফলের সময় সামান্য কিছুটা শক্তি হারাবে মোকা। তখন হয়তো হাওয়া বইবে ঘণ্টায় ১৫০ কিমির কাছাকাছি। তবে, এ রাজ্যের উপকূলভাগ অন্তত পক্ষে ৫০০ কিলোমিটার দূরে থাকবে এই ঝড় থেকে। সেই হিসেবে এ রাজ্যে মোকার তেমন প্রভাব পড়বে না। তবে বাংলাদেশলাগোয়া সমুদ্র উপকূলে ঝড়ের গতিবেগ থাকবে ৫০ থেকে ৬০ কিমি প্রতি ঘণ্টায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.