সাবধান! 'মোকা'র চেয়েও লক্ষ গুণ ভয়ংকর 2023 JD; পৃথিবী ধ্বংস হতে কয়েক সেকেন্ড...

NASA Issues Alert on Asteroid 2023 JD: পৃথিবীর দিকে ধেয়ে আসছে এক গ্রহাণু! কত গ্রহাণুই তো মহাশূন্যে ছুটে বেড়ায়, তার কোনওটা-কোনওটা আবার পৃথিবীর ধারকাছ দিয়েও যায়। এ আর নতুন কথা কী! কিন্তু এবারের গ্রহাণুর ছুটে-আসা নিয়ে সতর্কতা জারি করল নাসা! কেন?

| May 11, 2023, 17:49 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ছুটে আসছে এক গ্রহাণু। এবারের গ্রহাণুর এই ছুটে-আসা নিয়ে সতর্কতা জারি করল নাসা! কেন? আসলে বিপুল গতিবেগে পৃথিবীর দিকে ধেয়ে আসছে গ্রহাণুটি। খবর যা শোনা যাচ্ছে, তা হল, ভয়ংকর গতিশীল এই গ্রহাণুটি পৃথিবীর খুব কাছে চলে আসার সম্ভাবনা রয়েছে এবারে। 

1/6

ঘণ্টায় ৭২০০ কিলোমিটার গতি

মহাকাশ বিজ্ঞানীরা গ্রহাণুটির নাম রেখেছেন-- অ্যাস্টেরয়েড ২০২৩ জেডি (Asteroid 2023 JD) ! বর্তমানে গ্রহাণুটি প্রায় প্রতি ঘণ্টায় ৭২০০ কিলোমিটার গতিবেগে ছুটে আসছে। একটু সহজে করে বললে, গতিটা দাঁড়ায় সেকেন্ডে ২ কিলোমিটার! এর আকারও ভয়-জাগানো-- একটা আস্ত বাড়ির সমান!

2/6

অ্যাস্টেরয়েড ২০২৩ জেডি

বিজ্ঞানীরা বলছেন, এমনিতে বেশিরভাগ পৃথিবীমুখী গ্রহাণুরই ভূ-পৃষ্ঠে এসে আছড়ে পড়ার সম্ভাবনা প্রায় থাকে না। কিন্তু এই অ্যাস্টেরয়েড ২০২৩ জেডি-র ক্ষেত্রে তেমন নিশ্চিত করে কথাটা বলা যাচ্ছে না।

3/6

'বিপজ্জনক'

গ্রহাণুটির দৈর্ঘ্য ৫৫ থেকে ৬০ ফুটের মতো। ওইরকম সাংঘাতিক গতিতে এইরকম আকার-আকৃতির এক গ্রহাণু যদি পৃথিবীপৃষ্ঠে আছড়ে পড়ে, তার ফল কী হতে পারে ভেবেই বিজ্ঞানীদের আত্মারাম খাঁচাছাড়া। এমনিতেও  এই অ্যাস্টেরয়েডটিকে আগেই 'বিপজ্জনক' বলে উল্লেখ করা হয়েছে।

4/6

৪০ লক্ষ কিলোমিটার দূরে!

জানা গিয়েছে, অ্যাস্টেরয়েড ২০২৩ জেডি প্রথম দেখা গিয়েছিল এ বছরের ৭ মে। বিজ্ঞানীরা অবশ্য এ-ও অঙ্ক কষে দেখেছেন যে, যতই ভয় থাকুক, এখনও যথেষ্ট দূরত্বেই আছে এটি-- প্রায় ৪ মিলিয়ন কিলোমিটার বা ৪০ লক্ষ কিলোমিটার দূরে!

5/6

হাবভাব সুবিধার নয়

তবে পাশাপাশি তাঁদের এ-ও দাবি, গ্রহাণুটির হাবভাব তেমন সুবিধার নয়। নেহাত পৃথিবীর কাছাকাছি এসে পড়লে, সে-যে কী করবে আর কী করবে না, তা দেবতারাও জানেন না! 

6/6

ধ্বংস হয়ে যাবে পৃথিবী?

তা হলে কী হবে? ধ্বংস হয়ে যাবে পৃথিবী? কে জানে! আপাতত দেখা যাক মোকা না গ্রহাণু-- কে বেশি সংকটে ফেলে আমাদের! ধ্বংস হয়ে গেলে তো সব চুকেই গেল।