ব্রাজিলে ভয়াবহ দুর্ঘটনা; বাঁধ ভেঙে মৃত ৫০, কাদামাটির তলায় আটকে ৩০০ শ্রমিক

বাঁধ ভাঙার পরই কমপক্ষে ১ কোটি ঘনমিটার কাদামাটি ওই খনিতে ঢুকে পড়ে। তাতে চাপা পড়ে যান শ্রমিকরা

Updated By: Jan 27, 2019, 09:31 AM IST
ব্রাজিলে ভয়াবহ দুর্ঘটনা; বাঁধ ভেঙে মৃত ৫০, কাদামাটির তলায় আটকে ৩০০ শ্রমিক

নিজস্ব প্রতিবেদন: ব্রাজিলে ভয়াবহ বাঁধ বিপর্যয়ে মৃতের সংখ্যা হুহু করে বাড়ছে। জল ও কাদামাটির তোড়ে এখনও পর্যন্ত ৫০ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। মাটির নীচে চাপা পড়ে রয়েছেন কমপক্ষে ৩৪৫ জন শ্রমিক।

আরও পড়ুন-প্রজাতন্ত্র দিবসে রাজপথে প্রথমবার পুরুষদের নেতৃত্ব দিলেন মহিলা অফিসার   

শুক্রবার দুপুরে ওই দুর্ঘটনা ঘটে দক্ষিণপূর্ব ব্রাজিলের মিনা ফিইজো খনির কাছে। খনিটি বেলো হরিজেনোতো শহরের কাছে। দুর্ঘটনার সময় সরকার নিয়ন্ত্রিত ওই খনিতে ৪২৭ জন শ্রমিক কাজ করছিলেন।

এলাকায় একটি বিস্ফোরণ থেকেই ওই দুর্ঘটনা ঘটেছে বলে জানা যাচ্ছে। তবে কী ধরনের বিস্ফোরণ তা এখনও স্পষ্ট নয়। বাঁধ ভাঙার পরই কমপক্ষে ১ কোটি ঘনমিটার কাদামাটি ওই খনিতে ঢুকে পড়ে। তাতে চাপা পড়ে যান শ্রমিকরা।

আরও পড়ুন-আইএমএফ-র রিপোর্ট তুলে মোদী সরকারের প্রশংসা ‘ভারতরত্ন’ প্রণবের

এদিকে, উদ্ধারকার্যে নেমেছে ব্রাজিলের বিপর্যয় মোকাবিলা দফতর ও সেনা। কাজে লাগানো হয়েছে ১৪টি কপ্টার। এলাকায় অধিকাংশ বাড়িকেই গিলে ফেলেছে কাদামাটি। রাস্তাঘাট, গাড়ি চাপা পড়ে রয়েছে কাদামাটির তলায়। এখনও পর্যন্ত এলাকা থেকে ১৭০ জনকে উদ্ধার করা হয়েছে। প্রেসিডেন্ট জায়ার বোলসোনারো কপ্টারে ঘুরে দেখেছেন।। উদ্ধারকার্যে নামানো হয়েছে ১০০০ সেনা ও স্নিফার ডগ।

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী ওই বাঁধটি ছিল ৪২ বছর পুরনো। উচ্চতা ৮৬ মিটার। সম্প্রতি এটির নিরাপত্তা ব্যবস্থাও খতিয়ে দেখা হয়েছিল। তার পরেও এই বিপত্তি।

.