বিশ্বের অন্যতম 'শক্তিধর' রাষ্ট্রের একাজ কি 'তৃতীয় বিশ্বযুদ্ধে'র ইঙ্গিত?

বিশ্বের অন্যতম 'শক্তিধর রাষ্ট্র' এই দেশটি। এই দেশটির হাতে অঢেল অস্ত্রসম্ভারও। আর এই দেশেরই এমন কাজে নতুন করে উঠছে প্রশ্ন। বিশ্বজুড়ে দেখা দিয়েছে শঙ্কা। তবে কি তৃতীয় বিশ্বযুদ্ধ আসন্ন? পূর্ব-পশ্চিম দুই গোলার্ধের দুই পরমাণু শক্তিধর দেশের মধ্যে পরমাণু যুদ্ধ কি তবে বাঁধবেই?

Updated By: Oct 13, 2016, 05:01 PM IST
বিশ্বের অন্যতম 'শক্তিধর' রাষ্ট্রের একাজ কি 'তৃতীয় বিশ্বযুদ্ধে'র ইঙ্গিত?

ওয়েব ডেস্ক : বিশ্বের অন্যতম 'শক্তিধর রাষ্ট্র' এই দেশটি। এই দেশটির হাতে অঢেল অস্ত্রসম্ভারও। আর এই দেশেরই এমন কাজে নতুন করে উঠছে প্রশ্ন। বিশ্বজুড়ে দেখা দিয়েছে শঙ্কা। তবে কি তৃতীয় বিশ্বযুদ্ধ আসন্ন? পূর্ব-পশ্চিম দুই গোলার্ধের দুই পরমাণু শক্তিধর দেশের মধ্যে পরমাণু যুদ্ধ কি তবে বাঁধবেই?

এতসব প্রশ্ন-আশঙ্কার পিছনে মূল কারণ হল রাশিয়ার পরমাণু মিসাইল পরীক্ষা। এবং সেইসঙ্গে সাম্প্রতিক কিছু কার্যকলাপ। আজ তিনটি ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষামূলক উত্ক্ষেপণ করে রাশিয়া। দুটি ডুবোজাহাজ থেকে ও আরেকটি উত্তর-পশ্চিমের একটি দ্বীপ থেকে উত্ক্ষেপণ করা হয়।  পরমাণু অস্ত্রবহনে সক্ষম মিসাইলগুলির পরীক্ষামূলক উত্ক্ষেপণ বাড়িয়ে দিয়েছে উত্তেজনা।

রুশ সরকারের তরফে একে রুটিন পরীক্ষা বলে দাবি করা হয়েছে ঠিকই। কিন্তু যেসময় সিরিয়ায় সংঘর্ষবিরতি চুক্তি ভেঙে পড়েছে, আমেরিকা ও রাশিয়ার সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে, ঠিক তখন এই ঘটনাকে অনেকেই পেশীশক্তির প্রদর্শন হিসেবে দেখছে। সেইসঙ্গে বেশকিছু দিন ধরে চলছে সেনা মহড়াও।

.