ট্রাম্প-কিম কাছাকাছি এলেও মার্কিন নিষেধাজ্ঞা জারি থাকবে: হোয়াইট হাউস

সিঙ্গাপুরের স্থানীয় সময় অনুযায়ী, ১২ জুন সকাল ৯টা নাগাদ বৈঠক হবে। এই বৈঠককে কেন্দ্র করে দুই দেশেই চলছে চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি। উত্তর কোরিয়ায় গিয়ে এক দফা আলোচনা সেরেছে মার্কিন প্রতিনিধির একটি দল

Updated By: Jun 5, 2018, 04:05 PM IST
ট্রাম্প-কিম কাছাকাছি এলেও মার্কিন নিষেধাজ্ঞা জারি থাকবে: হোয়াইট হাউস
ছবি- রয়টার্স

নিজস্ব প্রতিবেদন: হাতে আর ছয় দিন। এরপরই সিঙ্গাপুরে দেখা হবে ট্রাম্প এবং কিমের। কিন্তু তা বলে, কিমের দেশের উপর থেকে এই মুহূর্তে কোনও নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে না। এমনটাই জানালো হোয়াইট হাউস। সোমবার হোয়াইট হাউসের প্রেস সচিব সারা স্যান্ডার্স বলেন, “উত্তর কোরিয়ার উপর যে সর্বোচ্চ নিষেধাজ্ঞা জারি রয়েছে, তা বহাল থাকবে।”

আরও পড়ুন- কিষাণগঙ্গা জলবিদ্যুত্ প্রকল্প নিয়ে বিশ্বব্যাঙ্কের কাছে কাঁদুনি গাইল পাকিস্তান

সিঙ্গাপুরের স্থানীয় সময় অনুযায়ী, ১২ জুন সকাল ৯টা নাগাদ বৈঠক হবে। এই বৈঠককে কেন্দ্র করে দুই দেশেই চলছে চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি। উত্তর কোরিয়ায় গিয়ে এক দফা আলোচনা সেরেছে মার্কিন প্রতিনিধির একটি দল। এই মুহূর্তে  মালয়েশিয়ায় রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। হোয়াইট হাউসের তরফের জানানো হয়েছে, উত্তর কোরিয়া সম্পর্কে সেখান থেকেই মার্কিন নিরাপত্তা দলের সঙ্গে পুঙ্খানুপুঙ্খ খবর রাখছেন ডোনাল্ড ট্রাম্প। তবে, প্রস্তুতি নিয়ে কোনও বিস্তারিত তথ্য দেয়নি হোয়াইট হাউস।

আরও পড়ুন- ঘুম ভাঙল ফুয়েগো আগ্নেয়গিরির, বিস্ফোরণে মৃত কমপক্ষে ২৫

বৈঠকের আলোচনা ইতিবাচক হলেও উত্তর কোরিয়া সম্পূর্ণভাবে পরমাণু নিরস্ত্রীকরণে না এগোলে মার্কিন নিষেধাজ্ঞা বহালই থাকবে বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।  এ দিন স্যান্ডার্সও জানিয়েছেন, মার্কিন অর্থ সাহায্য পেতে গেলে সম্পূর্ণভাবে পরমাণু নিরস্ত্রীকরণ করতে হবে উত্তর কোরিয়াকে। 

আরও পড়ুন- দুই দেশের সম্পর্ক নিয়ে মোদীর ‘মন কি বাত’ মনে ধরেছে বেজিংয়ের 

.