Durga Puja 2022 : দুর্ভোগ শেষে পুজোর আলোয় উজ্জ্বল হিউস্টন...

Durga Puja 2022: হ্যারিকেন থেকে করোনা, বিধ্বস্ত হিউস্টন। কিন্তু, তাতে বন্ধ থাকবে না দুর্গা পুজো। উৎসব, মজা কোনও কিছুর সঙ্গেই আপোস করতে নারাজ তাঁরা। পুজোয় সান্ধ্য অনুষ্ঠানের লিস্টও লম্বা। তবে শুধু দুর্গা পুজো নয়। লক্ষী পুজো থেকে কালি পুজো, সবই ভক্তিভরে এখানে হয়। এর পাশাপাশি রবিবার করে পড়ানো হয় বাংলার ঐতিহ্যের কথা। 

Updated By: Sep 24, 2022, 06:50 PM IST
Durga Puja 2022 : দুর্ভোগ শেষে পুজোর আলোয় উজ্জ্বল হিউস্টন...

ঋতুপর্ণা ভট্টাচার্য : বহুদিনের পুরনো হিউস্টন দুর্গাবাড়ির পুজো। একে একে হারিকেন হার্ভে, প্যানডেমিকের করাল গ্রাসের থাবার পড়েও বিন্দুমাত্র মনোবল হারাননি তাঁরা। অনলাইন পুজো পরিচালনা থেকে সকলে মিলে বিপদে একজোট বেঁধে পুজোর কাজ, কোনও কিছুতেই খামতি নেই পুজোর আয়োজকদের।  কাউন্সেল জেনেরাল অফ ইন্ডিয়াও এই পুজোর একটি অংশ। বছরের এই বিশেষ সময়ে আসেন সেনেটর মেয়রের মত অন্যান্য বড় কর্তারা।

নর্থ আমেরিকার এই একটি মাত্র মন্দির যা শুধুই মা দুর্গার পুজোর জন্য নিয়োজিত। প্রায় তিন হাজার লোকের জমজমাট সমাগম হয় এই পুজোয়। তেমনই আন্তরিকতায় ভরপুর। কালচার, এডুকেশন, খেলাধুলো সবকিছুতেই যুবশক্তির উদ্যোগ রয়েছে এখানে। বাস্কেটবল থেকে ক্রিকেট, বাংলা স্কুল থেকে কলা ভবন সবই রয়েছে এই কমিটির আওতায়। রবিবার করে স্কুলের ভবিষ্যৎ প্রজন্মকে পড়ানো হয় বাংলার ঐতিহ্যের কথা। থাকে নানান কালচারাল ক্লাসও। রুদ্রপ্রসাদ সেনগুপ্ত থেকে মমতা শঙ্কর, অঞ্জন দত্ত থেকে ভূমি, শিল্পী তালিকায় কেউই বাদ থাকে না। এদের একটি বাংলা ম্যাগাজিনও আছে। ‘শারদ অর্ঘ্য’ নাম। সেই ম্যাগাজিন নানা বয়েসের লেখা, আঁকা দিয়ে উজ্জ্বল হয়ে থাকে। ওদিকে আবার সান্ধ্য অনুষ্ঠানের লিস্টও লম্বা। মহিষাসুরমর্দিনী থেকে শুরু করে আনন্দমেলা, পাশাপাশি ফ্যাশন শো, আগমনী, রথীজিত-শ্রেয়ার সারেগামাপা, সুরের সম্প্রীতি , রাহুল মনীষার গান, সব মিলিয়ে একেবারে জমজমাট ব্যাপার।

আরও থাকে বাচ্চাদের মুক্তমেলা, সত্যজিতের শিশুছবির প্রেরণায় নাচের অনুষ্ঠান। কিন্তু এসকল সাংস্কৃতিক অনুষ্ঠানের মাঝে বলিউড নাইট, বড়দের আড্ডা কিন্তু একদমই বাদ যায় না। তাই বাজুক কাঁসর, জমুক আসর, নানা আয়োজন। লক্ষী পুজো থেকে কালি পুজো, সবই ভক্তিভরে এখানে হয়। ফিডিং আমেরিকা এবং সেবা প্রকল্পের সঙ্গেও এনারা যুক্ত আছেন। নানা ধরনের কমিউনিটি ওয়ার্ক, যেমন হারিকেনে বিধ্বস্ত এলাকায় বিভিন্ন পরিষেবা দেওয়া, তুষার ঝড় উরির সময় নানা ভাবে মানুষের পাশে থাকা।

আরও পড়ুন : Durga Puja 2022 : নবরূপে দুর্গা আসছে প্রাগের শারদ প্রান্তরে…

তবে এখানেই শেষ নয়। ফিস ফ্রাই থেকে পাঁঠার মাংস নিয়ে নবরূপে ফিরে আসছে এই পুজো। তবে এবারে ঝড়ে বিধ্বস্ত কিচেন ফুড কমিটিকে মিস করছেন এনারা, যার নাম ‘KFC’। আমার বিশ্বাস ধ্রুবতারার মত উজ্জ্বল মনের আলো নিয়ে একদিন  শিখরে পৌঁছে যাবেই এই সংস্থা, এই পুজো।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.