Durga Puja 2022 : নবরূপে দুর্গা আসছে প্রাগের শারদ প্রান্তরে…

Durga Puja 2022 : 'আমরা ভারতের সবরকম উৎসবে একসঙ্গে মেতে উঠি', এই ট্যাগলাইনেই একদল প্রবাসী নানা উৎসবে মেতে উঠেছে। এখন দুর্গা পুজো। তাই এখন সবাই মেতেছে এই উৎসবেই। তবে শুধু প্রবাসী বাঙালিরা নয়, সবাই একসাথে এই আনন্দে একত্রে। উদ্যোক্তারা আশা করছেন, হাজারের কাছাকাছি মানুষ এই উৎসবের আনন্দ ভাগ করতে আসবেন। 

Updated By: Sep 24, 2022, 05:34 PM IST
Durga Puja 2022 : নবরূপে দুর্গা আসছে প্রাগের শারদ প্রান্তরে…

ঋতুপর্ণা ভট্টাচার্য : ছোটবেলার নিজের শহর তো প্রথম অনেককিছুই জেনে ফেলে। সেটা তার অধিকার যদিও। কিন্তু যখন একদম আনকোরা একটা শহর প্রথম কিছু জেনে যায়, তখন? এই যেমন ‘প্রবাস’-এর প্রথম দুর্গাপুজোর কথা জেনে ফেলছে চেক প্রজাতন্ত্রের প্রাগ শহরটা। এমনিতেও যেখানে অন্যান্য দেশের তুলনায় বাঙালি অনেক কম সেখানে, প্যানডেমিক শেষ হতে না হতেই একটা পুজোর আয়োজন বেশ অবাক করা কাণ্ডই বটে।

খোদ ইন্ডিয়ান এমব্যাসিতে সিঁদুরখেলার আয়োজন করে সূচনা হয়েছিল যার, সেই পুজো যে কালেকালে বেড়ে উঠবে তাতে সন্দেহ থাকা উচিত নয়। উদ্যোক্তারা আশা করছেন, হাজারের কাছাকাছি মানুষ এই উৎসবের আনন্দ ভাগ করতে আসবেন। অবশ্যই তাতে শুধু বাঙালিরা থাকবেন এমন নয়, নানা সম্প্রদায়ের সবাই একসাথে মিলেমিশে থাকবেন। পুজো কমিটির ম্যাগাজিন নিয়েও বিশাল তোড়জোড়। যেহেতু প্রথম, তাই অনেককিছুই এখনও সাজানো বাকি, গোছানোও বাকি। বিদেশে পুজো আয়োজন কী আর মুখের কথা! এই যেমন, ভিয়েনায় গিয়েছে একশ আটটি পদ্মফুলের অর্ডার, তেমনই আরও কত নানা ধরনের আয়োজন।

কিন্তু শুধুমাত্রই পুজো নয়। ১৫০ জন ছাত্রকে স্বাগত জানানোর ব্যবস্থা করা হয়েছে সমাজসেবার অঙ্গ হিসেবে। এখানে সিঁদুরখেলার সময় যেন দোলের মতো উচ্ছ্বাস সকলের। উৎসব তো আসলে একটাই। তার নানা নাম, নানা মত। কেবলই আনন্দের সমনাম খুঁজে ফিরি আমরা। নাই বা আসুক নামী শিল্পীরা। স্থানীয় ব্রিগেড তো কোমর বেঁধে তৈরি হচ্ছে নতুন পুজোকে নতুনভাবে সাজাবে বলে। ছন্দে, গীতিতে পিছিয়ে নেই কেউই। ওদিকে আবার দু’দিন সকলের জন্য বিনা পয়সায় খাবার দাবারের আয়োজন করেছে পুজো কমিটি। সকলের পুজো, হইহই করে পুজো, এটাই তো ট্যাগলাইন। চারজন বাঙালি থাকলেই দুর্গাপুজো হবে, হতেই হবে! আর এই প্রবাদই যেন ভাসছে এখন প্রাগের আকাশে-বাতাসে। মা তুমিও নিশ্চই শুনতে পাচ্ছো?

আরও পড়ুন : Durga Puja 2022: আল্পসের ধার ঘেঁষে বেজে উঠছে আগমনীর সুর...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.