Bangladesh: জমজমাট বাংলাদেশের ঈদ বাজার! ১০ হাজার কোটির বেশি ব্যবসার সম্ভাবনা

করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় এবার ঈদের অর্থনীতি বড় হবে বলে ধারণা করছেন ঢাকা মহানগর দোকান মালিক সমিতির নেতারা

Updated By: Apr 12, 2022, 09:05 AM IST
Bangladesh: জমজমাট বাংলাদেশের ঈদ বাজার! ১০ হাজার কোটির বেশি ব্যবসার সম্ভাবনা
নিজস্ব চিত্র

সেলিম রেজা, বাংলাদেশ: ব্যবসায়ীরা সারা বছরজুড়ে অপেক্ষায় থাকেন ঈদের। বাংলাদেশে ঈদকেন্দ্রিক ব্যবসা-বাণিজ্য বরাবরই ভাল হলেও গত দুই বছরে চারটি ঈদের চিত্র ছিল ভিন্ন। করোনাভাইরাসের কারণে কঠোর বিধিনিষেধে ঈদের আগে বাজার খুলতেই পারেননি ব্যবসায়ীরা। অল্প সময়ের জন্য মার্কেট খুললেও মানুষের অর্থনৈতিক অবস্থা ভাল না থাকায় বেচাকেনা ছিল খুবই কম। ফলে বড় লোকসানের সম্মুখিন হয়েছেন ব্যবসায়ীরা।

করোনা পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে আসায় এবার ঈদ-উল-ফিতর ঘিরে ভাল ব্যবসার প্রত্যাশা করছেন ব্যবসায়ীরা। করোনাকালের ক্ষতি পুষিয়ে নিতে আকাশচুম্বী প্রত্যাশা নিয়ে বিনিয়োগ করেছেন ব্যবসায়। বড় লাভের স্বপ্ন দেখছেন ঢাকার ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা বলছেন, এবার করোনাভাইরাসের সংক্রমণের পরিস্থিতি অনেকটা স্বাভাবিক। নেই অন্যবারের মত বিধিনিষেধও। ফলে ঈদকে কেন্দ্র করে ব্যবসা জমজমাট হবে বলে আশা করা হচ্ছে। সবার একটাই লক্ষ্য করোনাকালের ঈদে যে লোকসান হয়েছে, তা কাটিয়ে ওঠার চেষ্টা করা। তবে এখনও ঈদের বাজার জমেনি বলেই জানিয়েছেন ঢাকার ব্যবসায়ীরা। স্বাভাবিক সময়ের মতই চলছে বেচাকেনা। তবে হঠাৎ বাজারে সব ধরনের পোশাকের দাম কিছুটা বেড়েছে। খুচরা বিক্রেতাদের বাড়তি দামে পণ্য কিনতে হচ্ছে। ফলে খুচরো বাজারেও এর প্রভাব পড়বে বলেই মনে করছে সবাই।

আরও পড়ুন: Modi-Biden Virtual Meet: ইউক্রেনের পরিস্থিতি উদ্বেগজনক! ভারতের অবস্থান জানিয়ে বাইডেনকে বার্তা মোদীর

অন্যদিকে, করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় এবার ঈদের অর্থনীতি বড় হবে বলে ধারণা করছেন ঢাকা মহানগর দোকান মালিক সমিতির নেতারাও। সমিতির নেতারা বলছেন, ঈদ-উল-ফিতরে এবার খুচরো বাজারে ১০ হাজার কোটি টাকার উপর ব্যবসা হবে। তবে যানজট ও চুরি ছিনতাই থেকে যাতে সকলেই পরিত্রাণ পান সেই কারনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার বিষয়টি বাহিনীকে নিশ্চিত করতে হবে।

ঢাকা মহানগর দোকান ব্যবসায়ি মালিক সমিতির সাধারণ সম্পাদক আরিফুর রহমান টিপু জানান, ব্যবসায়ীরা প্রতিবছর ঈদের অপেক্ষায় থাকেন। সারাবছর যে ব্যবসা হয়, তার বড় অংশই আসে ঈদের সময়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.