Earthquake Hits Afghanistan: এবার কেঁপে উঠল আফগানিস্তান, কাঁপল জম্মু-কাশ্মীরও...

Earthquake Hits Afghanistan: এত ঘনঘন ভূমিকম্প এর আগে কখনও হয়েছে কী? মূলত পূর্ব বিশ্ব জুড়ে মাটির তলায় পাথরের স্তরগুলিতে কী ঘটছে কে জানে?

Updated By: Nov 16, 2023, 02:06 PM IST
Earthquake Hits Afghanistan: এবার কেঁপে উঠল আফগানিস্তান, কাঁপল জম্মু-কাশ্মীরও...
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্ব জুড়ে এত ঘনঘন ভূমিকম্প এর আগে কখনও হয়েছে কী? মূলত পূর্ব বিশ্ব জুড়ে মাটির তলায় পাথরের স্তরগুলিতে কী ঘটছে কে জানে, যার জেরে ভূমিকম্প ঘটছে কখনও নেপালে, কখনও পাকিস্তানে, কখনও আফগানিস্তানে, কখনও কাশ্মীরে, কখনও দিল্লিতে।

আরও পড়ুন: Xi Jinping-Joe Biden Meeting: মুখোমুখি বাইডেন-জিনপিং! সম্ভবত বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈঠকটি অনুষ্ঠিত হল...

আজ, বৃহস্পতিবার ফের ভূমিকম্প হল আফগানিস্তানে। ৪.৪ মাত্রার এই কম্পনটি ঘটল বেলা সাড়ে বারোটা নাগাদ। উৎস ১৮০ কিমি গভীরে। 

এদিকে অন্য একটি ঘটনায় ৩.৯ মাত্রার কম্পন অনুভূত হল জম্মু কাশ্মীরের দোদায়। এই কম্পনটি হয়েছে আর একটি আগে। সকাল ৯টা ৩৪ মিনিট নাগাদ। এই ভূমিকম্পটির কথা নিশ্চিত করেছে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি একটি ট্যুইট করে এই কম্পনটির কথা জানায়। 

গতকাল বুধবার ভূমিকম্প ঘটেছে পাকিস্তানে। আর তার আগের দিন মঙ্গলবার ভূমিকম্পে কেঁপে উঠেছিল লাদাখ থেকে শ্রীলঙ্কা। তীব্র কম্পন অনুভূত হয়েছিল শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয়। বুধবার জোরালো ভূমিকম্পে কেঁপে উঠেছিল পাকিস্তান। ভারতের ন্যাশনাল সিসমোলজি সেন্টার সূত্রে খবর, বুধবার ভোর ৫টা ৩৫ মিনিট নাগাদ ভূমিকম্পে কেঁপে ওঠে পাকিস্তান। রিখটার স্কেলে এই কম্পনের তীব্রতা ছিল ৫.২। ভূমিকম্পের উৎসস্থল ছিল পাকিস্তান-আফগানিস্তান সীমান্তের নিকটবর্তী অঞ্চল, ভূ-পৃষ্ঠের ১৮ কিলোমিটার গভীরে। স্বাভাবিকভাবেই পাকিস্তানের পাশাপাশি তাজিকিস্তান ও আফগানিস্তানেও কম্পন অনুভূত হয়েছে। তবে এই ভূমিকম্পে প্রাণহানি বা ক্ষয়ক্ষতির কোনও খবর মেলেনি। তবে পরপর ভূমিকম্পের ঘটনায় আতঙ্ক বেড়ছে।

কদিন আগেই ভূমিকম্পে কেঁপে উঠেছিল তাজিকিস্তান। তারপর মঙ্গলবার কেঁপে ওঠে শ্রীলঙ্কা ও লাদাখ। পরদিনই পাকিস্তানে ভূমিকম্পের ঘটনা। আগের সপ্তাহে নেপালে ভূমিকম্পের ঘটনা ঘটেছিল। সেই কম্পনের তীব্রতা ছড়িয়েছিল দিল্লি-এনসিআর অঞ্চলেও, কেঁপে উঠেছিল দিল্লি।

আরও পড়ুন: Earthquake Hits Pakistan: আতঙ্ক! এবার কেঁপে উঠল পাকিস্তানও, শ্রীলঙ্কা ও লাদাখের পরে ফের...

মঙ্গলবার শ্রীলঙ্কায় বড় মাপের ভূমিকম্প অনুভূত হল। ভূমিকম্পটি হয়েছে ভারত মহাসাগরে। ৬.২ মাত্রার এই ভূমিকম্পে কেঁপে উঠেছিল শ্রীলঙ্কার রাজধানী কলম্বো থেকে ১৩২৬ কিমি দক্ষিণ-পূর্বের অঞ্চল। গতকাল মঙ্গলবার লাদাখেও অনুভূত হল ভূমিকম্প। লাদাখে ৪.৪ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। লাদাখে ভূমিকম্প অনুভূত হয়েছিল মঙ্গলবার দুপুর ১টা ১০ মিনিট নাগাদ। কারগিলের ৩১৪ কিমি উত্তর-উত্তরপশ্চিমে ছিল এই ভূমিকম্পের উৎস।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.