Jeff Bezos: দুনিয়ার সবচেয়ে ধনীর আসন খোয়ালেন মাস্ক! কে টলাল তাঁকে?

World's Richest Man: ২০২১ সাল থেকে এই প্রথমবার Amazon.com ইনকর্পোরেটেডের প্রতিষ্ঠাতা ৬০ বছর বয়সী বেজোস ব্লুমবার্গের সবচেয়ে ধনী ব্যক্তিদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছেন।

Updated By: Mar 5, 2024, 01:37 PM IST
Jeff Bezos: দুনিয়ার সবচেয়ে ধনীর আসন খোয়ালেন মাস্ক! কে টলাল তাঁকে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হঠাৎ চাপে এলন মাস্ক। গত নয় মাসেরও বেশি সময়ের মধ্যে প্রথমবার বিশ্বের ধনি ব্যাক্তির তালিকায় প্রথম স্থান হারালেন এলন মাস্ক। এই মুহুর্তে তিনি আর বিশ্বের শীর্ষতম ধনী ব্যক্তি নন। সোমবার টেসলা ইনকর্পোরেটেডের শেয়ার ৭.২ শতাংশ পতনের পর প্রথম স্থান থেকে সরে যান মাস্ক। তাঁর জায়গায় প্রথম স্থানে উঠে এসেছেন জেফ বেজোস।  

ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্সে তাঁর প্রথম স্থান হারান মাস্ক। মাস্কের এখন নেট মূল্য ১৯৭.৭ বিলিয়ন ডলার। সেখানে বেজোসের সম্পদের পরিমাণ ২০০.৩ বিলিয়ন ডলার।

২০২১ সাল থেকে এই প্রথমবার Amazon.com ইনকর্পোরেটেডের প্রতিষ্ঠাতা ৬০ বছর বয়সী বেজোস ব্লুমবার্গের সবচেয়ে ধনী ব্যক্তিদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছেন।

৫২ বছরের মাস্ক এবং ৬০ বছরের বেজোসের মধ্যে সম্পদের ব্যবধান এক সময়ে ছিল ১৪২ বিলিয়ন ডলার। অ্যামাজন এবং টেসলার শেয়ারগুলি বিপরীত পথে হাঁটায় এই ব্যবধান এখন আগের তুলনায় অনেকটা কমেছে। যদিও দুই সংস্থার শেয়ারই তথাকথিত ম্যাগনিফিসেন্ট সেভেন স্টকগুলির মধ্যে রয়েছে যা মার্কিন ইক্যুইটি বাজারকে চালাচ্ছে। অ্যামাজনের শেয়ার ২০২২ সালের শেষের দিক থেকে দ্বিগুণেরও বেশি বেড়েছে এবং রেকর্ড উচ্চতায় রয়েছে। টেসলা তার ২০২১ শিখর থেকে প্রায় ৫০ শতাংশ নিচে নেমেছে।

আরও পড়ুন: Haiti: কারাগারে হামলা চালিয়ে ৪০০০ বন্দি ছিনিয়ে নিল দুর্বৃত্তরা! দেশে জরুরি অবস্থা...

টেসলার শেয়ারের দাম সোমবার কমেছে। অন্যদিকে প্রাথমিক তথ্যে দেখা গিয়েছে যে সাংহাইতে তার কারখানা থেকে শিপমেন্ট গত এক বছরেরও বেশি সময়ের মধ্যে সর্বনিম্ন পরিমাণে নেমে গিয়েছে। এদিকে, অ্যামাজন মহামারীর শুরুর দিক থেকে তার সেরা অনলাইন বিক্রয় দেখতে পাচ্ছে।

পে প্যাকেজ

ডেলাওয়্যাররের এক বিচারক টেসলার প্রধান নির্বাহী পদে মাস্কের ৫৫ বিলিয়ন ডলার বেতন প্যাকেজ বন্ধ করার পরে মাস্কের সম্পদের পরিমাণ আরও বেশি আঘাত পেতে পারে। সিদ্ধান্তটি এমন একজন বিনিয়োগকারীর পক্ষে ছিল যিনি মাস্কের পরিকল্পনা যা ইতিহাসের সবচেয়ে বড় কম্পেন্সেশন প্ল্যান ছিল তাকে চ্যালেঞ্জ করে।

টেসলা এবং স্পেসএক্স-এ তাঁর শেয়ারের পাশাপাশি মাস্কের সবচেয়ে বড় সম্পদগুলির মধ্যে একটি এই বাতিল পরিকল্পনায় অন্তর্ভুক্ত। যদিও ব্লুমবার্গ সূচক তাদের সম্পদের গণনায় এগুলিকে অন্তর্ভুক্ত করে চলেছে।

আরও পড়ুন: Dubai: গ্রিনল্যান্ডের লক্ষ বছরের পুরনো বরফ এখন আপনার পানীয়ের গ্লাসে! কীভাবে?

বেজোসের সম্পদের সিংহভাগই আসে অ্যামাজনে তার ৯ শতাংশ শেয়ার থেকে। তিনি অনলাইন খুচর বিক্রেতা সংস্থার বৃহত্তম শেয়ারহোল্ডার। এমনকি গত মাসে প্রায় ৮.৫ বিলিয়ন ডলার মূল্যের ৫০ মিলিয়ন শেয়ার আনলোড করার পরেও।

বেজোসের জন্য, সম্পদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা একটি পরিচিত বিষয়। তিনি প্রথম ২০১৭ সালে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হিসাবে মাইক্রোসফ্ট ইনকর্পোরেটেডের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসকে ছাড়িয়ে যান।

কিন্তু টেসলার শেয়ারে একটি বিশাল জোয়ারের কারণে ২০২১ সালের বেশিরভাগ সময়েই শিরশস্থানের লড়াইয়ে মাস্কের পিছনে ছিলেন বেজোস। সেই বছরের শেষের দিকে তিনি অনেকটা পিছিয়ে পড়েন এই লড়াইয়ে।

৭৪ বছরের বার্নার্ড আর্নল্ট, যিনি LVMH Moet Hennessy Louis Vuitton-এর চেয়ারম্যান, তিনি বিশ্বের বৃহত্তম বিলাস-সামগ্রী প্রস্তুতকারক। তিনি ১৯৭.৫ বিলিয়ন ডলার সম্পদের সঙ্গে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় রয়েছেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.