Pakistan । FATF: প্রকাশ্যে হিজবুল মুজাহিদিন নেতা সৈয়দ সালাহউদ্দিন, FATF-এর কড়া চিঠি পাকিস্তানকে

সম্প্রতি, মার্কিন বিদেশ দফতরের তালিকাভুক্ত সন্ত্রাসবাদী সৈয়দ সালাহউদ্দিনকে হিজবুল মুজাহিদিন নেতা বশির আহমদ পিরের শেষকৃত্যে নেতৃত্ব দিতে দেখা গিয়েছে।

Updated By: Feb 25, 2023, 07:44 AM IST
Pakistan । FATF: প্রকাশ্যে হিজবুল মুজাহিদিন নেতা সৈয়দ সালাহউদ্দিন, FATF-এর কড়া চিঠি পাকিস্তানকে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইসলামাবাদের কাছে একটি কঠোর বার্তায়, শুক্রবার ফাইন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (FATF) বলেছে যে সন্ত্রাসে অর্থ যোগানের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে পাকিস্তানের অগ্রগতি পর্যবেক্ষণ করা হচ্ছে। হিজবুল মুজাহিদিন প্রধান সৈয়দ সালাহউদ্দিনকে পাকিস্তানে প্রকাশ্যে দেখা যাওয়ার প্রেক্ষাপটে এই মন্তব্য এসেছে।

প্যারিসে পাঁচ দিনের পূর্ণাঙ্গ বৈঠকের পর সংবাদমাধ্যমকে সম্বোধন করে, FATF সভাপতি টি রাজা কুমার বলেন, ‘আমি নির্দিষ্ট মিডিয়া রিপোর্ট নিয়ে জল্পনা করব না। তবে আমি মনে করি যা গুরুত্বপূর্ণ তা হল এশিয়া প্যাসিফিক গ্রুপ দ্বারা পাকিস্তানের অগ্রগতি পর্যবেক্ষণে জোর দেওয়া’।

তিনি বলেন, ‘একটি উচ্চ-পর্যায়ের রাজনৈতিক প্রতিশ্রুতির উপর ভিত্তি করে পাকিস্তান ৩৪টি অ্যাকশন প্ল্যান আইটেম সম্পূর্ণ বা যথেষ্ট পরিমাণে সম্পূর্ণ করার জন্যও পদক্ষেপ নিয়েছে যা মূলত এগুলিকে অব্যাহত রাখতে এবং টিকিয়ে রাখতে হবে’।

এফএটিএফ সভাপতি আরও বলেন, ‘আমি পাকিস্তানকে তার অবশিষ্ট কর্ম পরিকল্পনা আইটেমগুলিকে সম্পূর্ণরূপে সম্পূর্ণ করার জন্য অনুরোধ করব, সেই সঙ্গে এটি নিশ্চিত করতে হবে যে এটি তার প্রতিশ্রুতি বজায় রাখে এবং তার অ্যান্টি-মানি লন্ডারিং / সন্ত্রাসবাদের অর্থায়নের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে’।

আরও পড়ুন: মার্কিন প্রেসিডেন্ট বাইডেনকে 'ওবামা' বলে সম্বোধন! মুখ ফস্কে বিপাকে হোয়াইট হাউস সচিব

সম্প্রতি, মার্কিন বিদেশ দফতরের তালিকাভুক্ত সন্ত্রাসবাদী সৈয়দ সালাহউদ্দিনকে হিজবুল মুজাহিদিন নেতা বশির আহমদ পিরের শেষকৃত্যে নেতৃত্ব দিতে দেখা গেছে। ভাইরাল হওয়া ভিডিয়োতে দেখা গিয়েছে পাকিস্তানি সেনারা তাঁকে ঘিরে রেখেছে এবং তিনি ভারতকে হুমকি দিচ্ছেন।

আরও পড়ুন: Japan: জাপানের সৈকতে ভেসে আসা রহস্যময় দৈত্যাকার বলটি কীসের, কে পাঠাল? আতঙ্ক সূর্যোদয়ের দেশে...

এটি উল্লেখযোগ্য যে পাকিস্তানকে গত বছর FATF-এর ধূসর তালিকা থেকে বাদ দেওয়া হয়েছিল, কিন্তু এখনও তার প্রতিশ্রুতি অনুযায়ী দুটি কর্ম পরিকল্পনা সম্পন্ন করতে হবে।

যদিও দেশটিকে ধূসর তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে, কিন্তু এর উপর এশিয়া প্যাসিফিক গ্রুপ (এপিজি) দ্বারা তত্ত্বাবধান অব্যাহত রয়েছে।

APG হল একটি Financial Action Task Force-Style Regional Bodies (FSRB) এবং এটি সদস্য সংখ্যা এবং ভৌগলিক আকারের দিক থেকে বৃহত্তম।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.