টানা ২৪ বছর গার্সিয়া মার্কেজের উপর চরবৃত্তি করেছে এফবিআই, দাবি ওয়াশিংটন পোস্টে প্রকাশিত রিপোর্টের

টানা দু'যুগ কলম্বিয়ার পৃথিবী বিখ্যাত সাহিত্যিক গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজের উপর চরবৃত্তি করেছিল এফবিআই। ওয়াশিংটন পোস্টে এই সম্পর্কিত একটি ডকুমেন্ট ফাঁস করা হয়েছে। যদিও এফবিআই-এই এই সম্পর্কে কোনও মন্তব্য করেনি।   

Updated By: Sep 8, 2015, 03:04 PM IST
 টানা ২৪ বছর গার্সিয়া মার্কেজের উপর চরবৃত্তি করেছে এফবিআই, দাবি ওয়াশিংটন পোস্টে প্রকাশিত রিপোর্টের

ওয়েব ডেস্ক: টানা দু'যুগ কলম্বিয়ার পৃথিবী বিখ্যাত সাহিত্যিক গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজের উপর চরবৃত্তি করেছিল এফবিআই। ওয়াশিংটন পোস্টে এই সম্পর্কিত একটি ডকুমেন্ট ফাঁস করা হয়েছে। যদিও এফবিআই-এই এই সম্পর্কে কোনও মন্তব্য করেনি।   

১৩৭ পাতার ওই ডকুমেন্ট অনুযায়ী এই চরবৃত্তি শুরু সেই ১৯৬১ সাল থেকে। সেই সময় ম্যানহাটানে এক মাসের জন্য সপরিবারে ছিলেন মার্কেজ।  

সেই সময় কিউবান নিউজ এজেন্সি প্রেনসা লাতিনার সাংবাদিক ছিলেন মার্কেজ। কর্ম সূত্রেই এসেছিলেন নিউইয়র্কে। এর পরবর্তী সময়ে কিউবার প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর সঙ্গে ঘনিষ্ট সম্পর্ক গড়ে ওঠে তাঁর। যদিও কেন ফেডেরাল এজেন্সি মার্কেজের উপর চরবৃত্তি করেছিল, বিষয়টি এখনও স্পষ্ট নয়।   

নোবেল বিজয়ী সাহিত্যিকের উপর চরবৃত্তির কারণ না জানালেও এখনও এই ডকুমেন্ট গোপনেই রাখতে চায় এফবিআই।  

ওই নথি অনুযায়ী সেই সময় সাহিত্যিক হিসেবে একটু আধটু নাম করতে শুরু করেছেন মার্কেজের। এফবিআই ডিরেক্টর জে. এডগার হুভার আদেশ দেন, মার্কিন দেশে পা দেওয়া মাত্রই যেন এই সাহিত্যিকের সমস্ত গতিবিধির উপর নজরদারি চালানো হয়। যদিও এই নির্দেশের কারণ অজানা ছিল। 

মার্কেজের পুত্র চিত্র পরিচালক অধুনা লস এঞ্জেলস নিবাসী রড্রিগো জানিয়েছেন এই সম্পর্কে তাঁরা কিচ্ছু জানতেন না। যদিও তিনি জানিয়েছেন এই ঘটনায় তিনি আশ্চর্য  

 

.