Five Planets Alignment: সন্ধের আকাশে মুখ তুলে তাকান! এক অবিশ্বাস্য বিরল ছবি আপনার মাথার উপরে...

Five Planets Alignment:ঘটতে চলেছে বিরল মহাজাগতিক ঘটনা! পৃথিবী থেকে এক সঙ্গে সারিবদ্ধ অবস্থায় দেখা যাবে ৫টি গ্রহ-- বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি ও ইউরেনাস। মহাজগতিক ঘটনা হিসেবে এটি খুবই বিরল।

Updated By: Mar 28, 2023, 06:23 PM IST
Five Planets Alignment: সন্ধের আকাশে মুখ তুলে তাকান! এক অবিশ্বাস্য বিরল ছবি আপনার মাথার উপরে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঘটতে চলেছে বিরল মহাজাগতিক ঘটনা! পৃথিবী থেকে এক সঙ্গে সারিবদ্ধ অবস্থায় দেখা যাবে ৫টি গ্রহ-- বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি ও ইউরেনাস। মহাজগতিক ঘটনা হিসেবে এটি খুবই বিরল! গ্রহ হিসেবে শুক্র,মঙ্গল ও বৃহস্পতি খুবই উজ্জ্বল, তাই খালি চোখেই এদের দেখার সম্ভবনা রয়েছে। তবে ভালো ভাবে দেখতে দূরবীক্ষণ যন্ত্রের প্রয়োজন। আজ, সন্ধেবেলা গ্রহগুলি সূর্যাস্তের কিছুক্ষণ পরেই পৃথিবী থেকে দৃশ্যমান হবে।

আরও পড়ুন: Earth Hour 2023: শনিবার রাত সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত ঘরের সব আলো নিভিয়ে রাখুন! কেন জানেন?

আজ, মঙ্গলবার ২৮ মার্চ সন্ধের আকাশে দেখা যাবে এই বিরল মহাজাগতিক দৃশ্য। আকাশে মাত্র ৫০ ডিগ্রি অঞ্চলে এক বৃত্তচাপের আকারে পাঁচটি গ্রহ সারিবদ্ধ ভাবে অবস্থান করবে। জ্যোতির্বিজ্ঞানের পরিভাষায় এই ঘটনা প্ল্যানেটরি অ্যালাইনমেন্ট (Planetary Alignment) নামে পরিচিত। যখন রাতের আকাশে ৩টি বা তার বেশি গ্রহ পরস্পরের কাছাকাছি রৈখিক ভাবে অবস্থান করে তখন তাকে প্ল্যানেটরি অ্যালাইনমেন্ট বলে। 

আরও পড়ুন: Radioactive Tsunami: আবার এক ভয়ংকরতম সুনামির আশঙ্কা? জেনে নিন নতুন এই বিপদের রহস্য...

কোনো নির্দিষ্ট সময়ে কয়েকটি গ্রহ সূর্যের কোনও একদিকে কাছাকাছি অবস্থান করলে এই প্ল্যানেটরি অ্যালাইনমেন্ট ঘটে। দুটি গ্রহ পরস্পর কাছাকাছি এলে তাকে  প্ল্যানেটরি কনজাংশন (Planetary Conjunction) বলে। তবে আজকের এই প্ল্যানেটরি অ্যালাইনমেন্ট বিশেষ তাৎপর্যপূর্ণ। কারণ সৌরজগতের সপ্তম গ্রহ ইউরেনাসও এই শ্রেণিতে থাকছে।

সূর্যাস্তের পরেই পশ্চিম আকাশে চোখ রাখুন। প্রথমেই সবচেয়ে উজ্জ্বল সন্ধ্যাতারা অর্থাৎ শুক্রগ্রহকে চিহ্নিত করুন। এবার খেয়াল করুন শুক্র গ্রহের নীচে একেবারে পশ্চিম দিকের দিগন্তরেখা। দেখবেন সেখানে পরস্পরের খুব কাছাকাছি রয়েছে বৃহস্পতি ও বুধ। এদের মধ্যে বৃহস্পতিকেই বেশি উজ্জ্বল দেখাবে। শুক্র গ্রহের ঠিক উপরে থাকবে ম্লান ইউরেনাস এবং তারও অনেকটা উপরে চাঁদের কাছাকাছি মঙ্গল। সন্ধে ৬টা ৩৬ মিনিট থেকে ৭টা ১৫ মিনিট পর্যন্ত এটা দেখা যাবে।  

এমনিতে খালি চোখেই এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে। তবে ইউরেনাস ও বুধকে ভালো ভাবে দেখতে হলে বাইনোকুলার বা টেলিস্কোপ ব্যবহার বাঞ্ছনীয়। আকাশ পরিষ্কার না থাকলে অবশ্য এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে না। ২৮ মার্চের আগে-পরেও এই অ্যালাইনমেন্ট দেখা গেলেও আজ, ২৮ মার্চেই এটি সবচেয়ে ভালো দেখা যাবে। তা হলে আর কী? ঘড়ির দিকে তাকিয়ে বসে থাকুন, অপেক্ষা করুন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.